জাতীয়

কোটা বাতিলসহ ৬ দফা দাবি মুক্তিযোদ্ধার সন্তানদের

সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বাতিলে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটির প্রতিবেদনকে ঘরোয়া উল্লেখ করে এটি বাতিলসহ ৬ দফা দাবি পেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে শাহবাগে সংগঠনটির সাধারণ সম্পাদক মো. আল মামুন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা মুক্তিযুদ্ধের চেতনার বাতিঘর প্রধানমন্ত্রী আপনার কাছ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত বীর মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম ৬ দফা দাবি উত্থাপন করা হলো।

দাবিগুলো হচ্ছে- বিসিএসসহ সব চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার পূর্ণাঙ্গা বাস্তবায়ন করতে হবে। কোটা সংস্কার চাই, জাকির'স স্পেশাল বিসিএস, বিসিএস আওয়ার গোলসহ মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কটূক্তিকারী পেজের অ্যাডমিনদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনতে হবে। মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে গঠিত কমিটির ঘরোয়া প্রতিবেদন বাতিল, বীর মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। সরকারি চাকরি থেকে স্বাধীনতাবিরোধীদের চিহ্নিত করে বহিষ্কার ও নাগরিকত্ব বাতিল করতে হবে। এছাড়াও কোটা সংস্কার আন্দোলনে ভিসির বাসায় হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির ব্যবস্থা।

Advertisement

উল্লেখ্য, মন্ত্রিসভায় অনুমোদনের পর বেতন কাঠামোর নবম থেকে ১৩তম গ্রেড (আগের প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরি) পর্যন্ত সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে সব ধরনের কোটা বাতিল করে আজ পরিপত্র জারি করা হয়েছে।

গতকাল মন্ত্রিসভায় অনুমোদনের পর সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবিতে বুধবার রাত থেকে আন্দোলন করছেন মুক্তিযোদ্ধা সন্তানরা। আজ দুপুর পর্যন্ত শাহবাগের সড়ক অবরোধ করে আন্দোলন করছেন তারা। সড়ক বন্ধ থাকায় শাহবাগের আশপাশ এলাকায় দেখা দিয়েছে তীব্র যানজট।

এআর/জেএইচ/এমএস

Advertisement