আইন-আদালত

জিয়া অরফানেজ : খালেদার জামিন ৮ অক্টোবর পর্যন্ত বাড়লো

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছর কারাদণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট। তবে এই মামলায় খালেদার জামিনের মেয়াদ ৮ অক্টোবর (সোমবার) পর্যন্ত বৃদ্ধি করেছেন আদালত।

Advertisement

বুধবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান বলেন, ওনার (খালেদা জিয়া) জামিনের মেয়াদ ৮ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছেন আদালত। এছাড়া ওনার আইনজীবীদের বলেছেন- বৃহস্পতি, রোব ও সোমবারের মধ্যে আর্গুমেন্ট শেষ করতে। গতদিনের মতো আজকেও দুদকের পক্ষ থেকে খালেদা জিয়ার সাজা বৃদ্ধিতে জারি করা রুলের ওপর শুনানি শুরু করেছি। আদালত এই শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি করেছেন।

এর আগে গত ১৩ আগস্ট জামিনের মেয়াদ ৩ অক্টোবর পর্যন্ত বর্ধিত করে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আপিলের শুনানি ২ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছিলেন হাইকোর্ট। গত ১২ জুলাই এ আপিল শুনানি শুরু হয়।

Advertisement

মামলায় খালেদা জিয়াকে ১২ মার্চ হাইকোর্ট চার মাসের জামিন দেন। চার মাস শেষে ১৯ জুলাই পর্যন্ত তার জামিনের মেয়াদ বাড়ানো হয়েছিল। পরে দ্বিতীয় দফায় ২৬ জুলাই, তৃতীয় দফায় ৩১ জুলাই, চতুর্থ দফায় ১৩ আগস্ট পর্যন্ত, পঞ্চম দফায় ৩ অক্টোবর পর্যন্ত বর্ধিত করেছেন হাইকোর্ট। বুধবার ষষ্ঠ দফা বাড়লো। এদিকে হাইকোর্টে এ মামলা নিষ্পত্তিতে ৩১ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছেন আপিল বিভাগ।

এফএইচ/বিএ