দেশজুড়ে

মৃত্যু সনদের জন্য টাকা চাইলেন ডাক্তার

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসকের বিরুদ্ধে মৃত্যু সনদের জন্য টাকা নেয়ার অভিযোগ ওঠেছে। এ নিয়ে স্থানীয় শহীদ স্মৃতি ডিগ্রি কলেজের শিক্ষক মো. কামাল উদ্দিন গতকাল মঙ্গলবার বিকেলে তার ফেসবুক ওয়ালে একটি স্ট্যাটাস দেন।

Advertisement

এতে তিনি লেখেন, ‘আজকাল মৃত্যু সনদের জন্যও উপজেলা স্বাস্থ্য কমপেক্সকে টাকা দিতে হয়! তাহলে টাকা দিয়ে মৃত্যুও কিনতে পাওয়া যায়?’

কামাল উদ্দিন জানান, তার শাশুড়ির স্বাভাবিক মৃত্যু সনদ আনতে মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান তিনি। স্থানীয় পোস্ট অফিসে একটি হিসাব সংশ্লিষ্ট কাজের জন্য তিনি সনদ নিতে গেলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শফিউর রহমান কৌশলে টাকা দাবি করেন।

তিনি অভিযোগ করে বলেন, আমি নিয়ম অনুযায়ী পৌরসভা থেকে একটি সনদ নিয়ে হাসপাতালে গিয়েছিলাম চিকিৎসকের সনদ নিতে। সেখানে চিকিৎসক শফিউর রহমান আমাকে পৌনে এক ঘণ্টা বসিয়ে রাখেন। পরবর্তীতে তিনি আমাকে সনদ দেয়ার জন্য ফরমালিটি আছে বলে কৌশলে টাকা দাবি করেন। আমি টাকা দিতে রাজি না হলে তিনি ফরমালিটি রক্ষা না করলে সনদ দিবেন না বলে জানান। পরে হাসপাতাল থেকে বের হয়ে যাওয়ার পর উপজেলা যুবদলের সাধারণ সম্পাদক ও বিকল্প মেডিকেল সার্ভিসের পরিচালক ফয়েজ আহমেদ বিষয়টি মিটমাট করে সনদ নিয়ে দেবেন বলে আশ্বস্ত করেন। আবার হাসপাতাল যাওয়ার পর ওই চিকিৎসকের সামনে ফয়েজ আহমেদ জানান সনদ বাসায় পৌঁছে দেয়া হবে।

Advertisement

অভিযোগের ব্যাপারে জানতে চাইলে ডা. শফিউর রহমান বলেন, সনদের জন্য টাকা চাওয়ার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন। উল্টো ওই শিক্ষক আমার সঙ্গে অশোভন আচরণ করেছেন যেটি ক্ষমার অযোগ্য।

আজিজুল সঞ্চয়/এমএএস/এমএস