আন্তর্জাতিক

ইরানের নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন : ওয়াশিংটনকে জাতিসংঘ আদালত

ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রকে নির্বাহী আদেশ জারি করেছে জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক আদালত। ওই নির্বাহী আদেশে ইরানের মানবিক পণ্য এবং বেসামরিক বিমান পরিবহণে যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা জারি করেছে তা তুলে নেয়ার অনুরোধ জানানো হয়। জাতিসংঘের সর্বোচ্চ আদালতের এ আদেশকে স্বাগত জানিয়েছে তেহরান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

বুধবারের ওই আদেশে আন্তর্জাতিক বিচারিক আদালত বলেন, মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করলে যুক্তরাষ্ট্রের অবশ্যই ইরানের ওপর আরোপিত সেইসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত যেগুলো দেশটিতে মানবিক উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে, এ রায়ের পর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই সিদ্ধান্ত আবার এটা প্রমাণ করলো ইরান ঠিক পথেই আছে আর আমাদের দেশের মানুষের ওপর যুক্তরাষ্ট্রের চাপানো নিষেধাজ্ঞা কতটা অবৈধ এবং নির্মম।

আন্তর্জাতিক বিচারিক আদালত বা ওয়ার্ল্ড কোর্ট ইরানের আবেদনের প্রেক্ষিতে ওয়াশিংটনকে নির্দেশ দিয়ে এ রায় দিলেন। ইরান অভিযোগ করে আসছে, গত মে মাস থেকে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ১৯৫৫ সালের ‘বন্ধুত্বের চুক্তি’ লঙ্ঘন করেছে।

Advertisement

তবে আন্তর্জাতিক বিচারিক আদালতের এই রায় আবশ্যক হলেও সেটা মানতে তারা যুক্তরাষ্ট্রকে বাধ্য করার ক্ষমতা রাখে না।

উল্লেখ্য, গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান এবং বিশ্বের অন্য ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়ে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। চলতি বছরের নভেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এরপর থেকে দু'দেশের সম্পর্কের অবনতি ঘটতে থাকে। এর প্রেক্ষিতে আন্তর্জাতিক আদালতে আবেদন করে ইরান।

এসএ/জেআইএম

Advertisement