খেলাধুলা

‘রান আউট সম্রাট’ অ্যাঞ্জেলো ম্যাথিউজ!

দশ মাসের ব্যবধানে মুদ্রার দুই পিঠ দেখে ফেলেছেন শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও পেস বোলিং অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ। দশ মাস আগে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড অনুরোধ করে অধিনায়কত্ব সঁপেছিল ম্যাথিউজের কাঁধে। সেই বোর্ডই দশ মাসের মধ্যে নিলো পুরোপুরি ইউ টার্ন, এবার তারাই কেড়ে নিয়েছে ম্যাথিউজের অধিনায়কত্ব।

Advertisement

লঙ্কান বোর্ড কর্মকর্তা ও কোচ চন্ডিকা হাথুরুসিংহের এমন সিদ্ধান্তের অন্যতম প্রধান কারণ ছিলো ম্যাথিউজের ফিটনেসজনিত সমস্যা। যা কিনা ম্যাথুজের ব্যক্তিগত পারফরম্যান্স ছাড়াও দলের খেলাতেও নেতিবাচক প্রভাব ফেলে। বোর্ড বা কোচের এ অভিযোগ যে মোটেও অমূলক নয় তা প্রমাণ দিচ্ছে বেশ কিছু পরিসংখ্যান।

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান ম্যাথিউজ। অভিষেকের পর থেকে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান আউটের সাথে জড়িত থাকা ক্রিকেটার তিনিই। আন্তর্জাতিক ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৩৫০ ম্যাচ খেলা ম্যাথিউজ জুটি গড়েছেন ৮১৮টি। এর মধ্যে ৬৫ বার জুটি ভেঙেছেন হয়ত নিজে রানআউট হয়ে কিংবা সাথের ব্যাটসম্যানকে রানআউট করিয়ে।

তার অভিষেকের পর থেকে এতো বেশি রান আউটের সাথে জড়িত থাকা ক্রিকেটার দ্বিতীয়টি নেই। ৪৪ ও ৪৩টি রান আউটে জড়িত থেকে এ তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছেন এবি ডি ভিলিয়ার্স ও মহেন্দ্র সিং ধোনি। এ দুই ক্রিকেটার উইকেটে খুব ব্যস্ত সময় পার করেন বলেই রানআউটের কবলে পড়তে হয় বেশি। কিন্তু ম্যাথিউজের ব্যাপারটি যে পুরোটাই ফিটনেসজনিত তা যে কেউ স্বীকার করে নেবে এক বাক্যে।

Advertisement

এই ৬৫ বার রানআউটের ঘটনায় ম্যাথিউজ যতোটা ক্ষতি করেছেন নিজের, তার চেয়ে কয়েক গুণ বেশি ক্ষতি করেছেন সতীর্থদের। ১০ বছরের ক্যারিয়ারে তিনি নিজে রানআউট হয়েছেন মাত্র ১৫ বার। অর্থাৎ সাথের ব্যাটসম্যানকে তিনি আউট করেছেন বাকি ৫০ বার। ম্যাথিউজের অভিষেকের পর বিশ্বের আর কোনো ক্রিকেটার তার সতীর্থদের এতো বার রান আউট করেননি!

এসএএস/এমএস