খেলাধুলা

চ্যাম্পিয়ন নেপালকে হারিয়ে শুরু তাজিকিস্তানের

বঙ্গবন্ধু গোল্ডকাপে দারুণ সূচনা করেছে তাজিকিস্তান। মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে তাজিকরা ২-০ গোলে হারিয়েছে গত আসরের চ্যাম্পিয়ন নেপালকে। গোল করেছেন প্রথমার্ধে পেনাল্টি থেকে ফাতখুলুয়েভ এবং দ্বিতীয়ার্ধে তুরুনভ। এ জয়ে গ্রুপ ‘এ’ থেকে সেমিফাইনালে ওঠার সম্ভাবনায় এগিয়ে থাকলো মধ্য এশিয়ার দেশটি।

Advertisement

তাজিকিস্তান যোগ্যতর দল হিসেবেই সহজ জয়ে মাঠ ছেড়েছে। নেপালের চেয়ে শারীরিক গঠনে এগিয়ে থাকা তাজিকিস্তানের খেলোয়াড়রা শুরু থেকে আক্রমণাত্মক খেলতে থাকে। কখনো ছোট, কখনো লম্বা পাসে তারা নেপালের সীমনায় হানা দেয়। ২৭ মিনিটে পেনাল্টি থেকে পাওয়া গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় টুর্নামেন্টের অন্যতম ফেভারিট দলটি।

ঝটিকা একটি আক্রমণ থেকে নেপালের ডিফেন্স ভাঙে তাজিকিস্তান। ফাতখুলুয়েভের বাড়ানো বল ধরে এরঘাসে জাহাঙ্গীর বক্সে ঢুকলে তাকে ফেলে দেন নেপালের ডিফেন্ডার অনন্ত তামাং। চাইনিজ রেফারি শেন ইয়ানহাও পেনাল্টির বাঁশি বাজালে গোল করেন ফাতখুলুয়েভ।

ম্যাচের ৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুন করে তাজিকরা। ফাতখুলুয়েভের ক্রসে বদলি তুরুনভের হেডে দ্বিতীয়বার পরাস্ত হন নেপালের গোলরক্ষক বিকাশ।

Advertisement

এক মাস আগে ঢাকায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল থেকে বিদায় নেয়া নেপালের বঙ্গবন্ধু গোল্ডকাপের শুরুটাও ভালো হলো না। শিরোপা ধরে রাখার লড়াইয়ে টিকে থাকতে হলে গ্রুপের শেষ ম্যাচে তাদের জিততেই হবে ফিলিস্তিনের বিরুদ্ধে।

আরআই/এসএএস/এমএস