জাতীয়

সংসদের শেষ অধিবেশন বসছে ২১ অক্টোবর

চলতি সংসদের শেষ অধিবেশন বসছে ২১ অক্টোবর। সংসদের ২৩তম এ অধিবেশনটি ওইদিন বিকেল সাড়ে ৪টায় শুরু হবে। সংসদ আহ্বান সম্পর্কিত সংসদ সচিবালয়ের এক প্রস্তাবে এ দিনক্ষণের কথা বলা হয়েছে। সংবিধানের ৭২ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সংসদের অধিবেশন আহ্বান করবেন। এই প্রস্তাবে রাষ্ট্রপতি সম্মতি দিলেই অধিবেশন আহ্বান করা হবে। এই অধিবেশন কতদিন চলবে তা সেইদিন সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। বরাবরের মতো অধিবেশন শুরুর একঘণ্টা আগে এই কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। এই অধিবেশনে বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল সংশোধনের জন্য উত্থাপিত হতে পারে।

Advertisement

এর আগে সংসদের ২২তম অধিবেশনটি ২০ সেপ্টেম্বর শেষ হয়। শুরু হয়েছিল ৯ সেপ্টেম্বর। সেই অধিবেশন ১০ কার্যদিবস চললেও ১৮টি বিল পাস করে রেকর্ড করে। চলমান দশম সংসদের আগের ২১ অধিবেশনের কোনটিই এগুলো বিল পাস হয়নি। এর মধ্যে রয়েছে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনও।

তবে এই অল্প সময়ে এতগুলো বিল পাস হওয়ায় সন্তোষ প্রকাশ করে সংসদ নেতা শেখ হাসিনা তার সমাপনী বক্তব্যে বলেন, মাত্র দশ দিনে ১৮টি বিল পাস করেছি। এত অল্প সময়ে এত বিল কমই পাস হয়েছে।

এজন্য তিনি বিরোধী দল জাতীয় পার্টিকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রতিটি বিল তারা পুঙ্খানুপুঙ্খভাবে পড়েছেন। মতামত দিয়েছেন। এবার বিলে অনেক বিষয়ের সঙ্গে সামাজিক বিষয় নিয়েও বিল পাস হয়েছে। অনেকে প্রশংসা করেছেন। কোনো খুঁত তারা খুঁজে পাচ্ছেন না।

Advertisement

এইচএস/জেএইচ/এমএস