খেলাধুলা

আরিফুলের দ্বিশতকে রানপাহাড়ে রংপুর

প্রথম দিনেই সেঞ্চুরি তুলে নিয়েছিলেন ডানহাতি পেস বোলিং অলরাউন্ডার আরিফুল হক। দ্বিতীয় দিনে সেটিকে নিয়ে যান ক্যারিয়ারের প্রথম দ্বিশতকে। এ অলরাউন্ডারের দ্বিশতকে বরিশালের ৫০২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে রংপুর। দিন শেষে ১ উইকেট হারিয়ে ৯১ রান করতে পেরেছে বরিশাল।

Advertisement

জাতীয় দলে এখনও নিয়মিত নন আরিফুল। মাত্র ৬টি টি-টোয়েন্টি খেলেছেন। ওয়ানডে অভিষেক হয়নি, টেস্ট তো আরও দূরে। তবে নির্বাচকদের নজরের মধ্যেই থাকছেন তিনি। সামনে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ। এমন সময়ে ন্যাশনাল ক্রিকেট লিগে (এনসিএল) দুর্দান্ত এক ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন ২৬ ছুঁইছুঁই মিডল অর্ডার এই ব্যাটসম্যান।

এটি আরিফুলের ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। এর আগে প্রথম শ্রেণির ক্রিকেটে ডানহাতি এই ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংসটি ছিল ১৬২ রানের। বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বরিশাল আর রংপুর বিভাগের মধ্যকার ম্যাচের দ্বিতীয় দিনে এই ডাবল ছুঁয়েছেন রংপুরের আরিফুল। ৩২৫ বল মোকাবেলায় ২১ চার আর ৪ ছক্কায় ২৩১ রানের ইনিংস খেলে সোহাগ গাজীর শিকার হয়েছেন তিনি।

আরিফুলের এই ডাবল সেঞ্চুরিতে ভর করে রানের পাহাড়েই চড়েছে রংপুর বিভাগ। ১৪৫.২ ওভারে ৫০২ রান করে অলআউট হয়েছে তারা। আরিফুল ছাড়াও নাঈম ইসলাম ৯২ আর ওপেনার জাহিদ জাভেদ করেন ৬২ রান। শেষদিকে সোহরাওয়ার্দি শুভ করেছেন ৪৫।

Advertisement

বরিশাল বিভাগের পক্ষে বল হাতে সবচেয়ে সফল মনির হোসেন খান। ১২৮ রান খরচায় ৩টি উইকেট নেন তিনি। ১৪২ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন সোহাগ গাজীও।

দিনের শেষ ভাগে ৩৪ ওভার ব্যাটিং করে শাহরিয়ার নাফিসের উইকেট হারিয়েছে বরিশাল। ২৪ রান করে সাজঘরে ফিরেছেন তিনি। তবে ৫৩ রান করে অপরাজিত রয়েছেন আরেক ওপেনার রাফসান মাহমুদ। ফজলে রাব্বি অপরাজিত রয়েছেন ১২ রান নিয়ে। ৪১১ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন তারা।

এসএএস/এমএস

Advertisement