জাগো জবস

১৫ নভেম্বর শেষ হবে ৪০তম বিসিএসের আবেদন

চাকরি জীবনে প্রত্যেকেরই প্রধান পছন্দের বিষয় হচ্ছে বিসিএস। যোগ্যতা অনুযায়ী অনেকেই এতে আবেদন করে থাকেন। তাই বিগত সময়ের মতো ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। গত ১১ সেপ্টেম্বর দুপুরের দিকে পিএসসির ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Advertisement

জানা যায়, ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের পর গত ৩০ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এই প্রক্রিয়া চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত। অনলাইনে আবেদন করা যাবে ওইদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত।

> আরও পড়ুন- বিসিএস পরীক্ষার আগে ও পরে যা করবেন

আগ্রহীরা bpsc.teletalk.com.bd বা bpsc.gov.bd ওয়েবসাইটের বিপিএসসি-১ ফরম পূরণ করে আবেদন করতে পারবেন। আবেদনের সময় ৩০০ বাই ৩০০ পিক্সেল আকারের রঙিন ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেল আকারের স্বাক্ষরের স্ক্যানকপি আপলোড করতে হবে।

Advertisement

আবেদন ফরম পূরণ শেষে প্রাপ্ত ইউজার আইডি ব্যবহার করে টেলিটক মোবাইলের মাধ্যমে আবেদন ফি জমা দিতে পারবেন। সাধারণ প্রার্থীদের জন্য আবেদন ফি ৭০০ টাকা। তবে প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ফি ১০০ টাকা।

> আরও পড়ুন- বিসিএস লিখিত পরীক্ষার প্রস্তুতি

উল্লেখ্য, ৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। যার মধ্যে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা বাড়তেও পারে।

এসইউ/এমএস

Advertisement