জাতীয়

খাদ্যে ভেজাল ও রোগ শনাক্ত করতে ‘রিয়েল টাইম পিসিআর’

খাদ্যে ভেজাল ও রোগ শনাক্তকরণে সায়েন্স ল্যাবের গবেষণায় যুক্ত হয়েছে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি রিয়েল টাইম পিসিআর অ্যাপ্লিকেশন অন ফুড অ্যাডাল্টারেশন অ্যান্ড ডিজিজ ডায়াগনসিস। যার মাধ্যমে অল্প সময়ে পাওয়া যাবে নির্ভুল তথ্য।

Advertisement

রোববার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে ইনস্টিটিউট অব টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড ইনোভেশন উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

মন্ত্রী বলেন, দেশের মানুষের জন্য দরকার আর্থিক সামর্থ্যের মধ্যে প্রযুক্তি। এছাড়া দেশের শিল্প উন্নয়ণ সম্ভব নয়।

তিনি বলেন, সাধারণ মানুষকে আধুনিক প্রযুক্তি নির্ভর করতে হলে দরকার সহজলভ্য টেকনোলজি। যেন সহজেই তারা আকৃষ্ট হয়। অন্যথায় সনাতনী পদ্ধতি থেকে তাদেরকে বের করে আনা মুশকিল। আধুনিক প্রযুক্তি ছাড়া গুণগতমানের পণ্য উৎপাদন সম্ভব নয় বলে দাবি করেন তিনি।

Advertisement

দেশকে এগিয়ে নিয়েছেন বিজ্ঞানীরা মন্তব্য করে মন্ত্রী বলেন, তাদের এখনও অনেক কাজ বাকি। তাদের প্রতি আমার অনুরোধ, আপনারা সাধারণ মানুষের জন্য সহজ প্রযুক্তি তৈরি করুন। যাতে করে অল্প খরচে মানুষের জন্য নিরাপদ খাদ্য উৎপাদন করা যায়।

নতুন এই ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ড. রেজাউল করিম বলেন, ‘এই প্রতিষ্ঠান পোল্ট্রি শিল্পের খাদ্য উপকরণ হিসেবে ব্যবহৃত লাইসিন, মিথিউনিনসহ অ্যামাইনো এসিডের মান ও গুণাগুণ পরীক্ষা আরও নির্ভুল করতে চালু করেছে অ্যামাইনো এসিড অ্যানালাইসিস মেথড ডেভেলপমেন্ট অ্যান্ড ট্রেইনিং। এছাড়া খাদ্যে ভেজাল ও রোগ শনাক্তকরণে আইটিটিআইরের গবেষণায় যুক্ত হয়েছে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি রিয়েল টাইম পিসিআর অ্যাপ্লিকেশন অন ফুড অ্যাডাল্টারেশন অ্যান্ড ডিজিজ ডায়াগনসিস। যার মাধ্যমে অল্প সময়ে পাওয়া যাচ্ছে নির্ভুল তথ্য।’

তিনি দাবি করেন, উন্নত বিশ্ব ঝুঁকছে উন্মুক্ত জলাশয়ের চেয়ে বদ্ধ ঘরে মাছ চাষের দিকে। থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, জাপান এবং ইউরোপে পদ্ধতিটি বেশ জনপ্রিয়। যাকে বলা হয় রিসার্কুলেটেড অ্যাকুয়াকালচার সিস্টেম বা আরএএস। তিনি বলেন, বাংলাদেশের বাস্তবতায় এ পদ্ধতি এখন সময়ের দাবি। এ বিবেচনায় পদ্ধতিটি দেশে নিয়ে এসেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ইনস্টিটিউট অব টেকনোলজি ট্রান্সফার অ্যান্ড ইনোভেশন-আইটিটিআই।

এমএইচএম/এসআর/এমএস

Advertisement