জাতীয়

পুলিশ অধিদফতর সংক্রান্ত অধিকাংশ প্রতিশ্রুতির বাস্তবায়ন নেই

পুলিশ অধিদফতর নিয়ে দশম জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া অধিকাংশ প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। বিগত পাঁচ বছরে বর্ডার গার্ড নিয়ে একটি, আনসার ও ভিডিপি অধিদফতর বিষয়ে একটি এবং বাংলাদেশ কোস্টগার্ড বিষয়ে দুইটিসহ মোট ৩৫২টি প্রতিশ্রুতি দেয়া হয়েছে। এর মধ্যে পুলিশ অধিদফতরের প্রতিশ্রুত ৩৪৮টি প্রকল্পের মধ্যে মাত্র ৫৪টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে।

Advertisement

আংশিক বাস্তবায়িত হয়েছে ১২৭টি প্রকল্প। এছাড়া পাঁচটি বাস্তবায়নাধীন এবং ১৫৮টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।

সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সরকারি প্রতিশ্রুতি-সম্পর্কিত কমিটির ৪২তম বৈঠকে এই তথ্য উপস্থাপন করা হয়। কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে কমিটির সদস্য অ্যাডভোকেট মো. রহমত আলী এবং শামীম হায়দার পাটোয়ারী বৈঠকে অংশ নেন।

বৈঠকে নবম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং দশম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী কর্তৃক প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ ও প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদের ওপর আলোচনা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকল্পগুলোর বিবরণ উপস্থাপন করা হয়।

Advertisement

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে মতামত দেয়া হয় বৈঠকে।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী প্রতিশ্রুত বাংলাদেশ পুলিশের নতুন আরও ৫০ হাজার জনবল বৃদ্ধির অংশ হিসেবে ইতোমধ্যে ৪৫ হাজার ৯৫৬টি পদ সৃষ্টি সম্পন্ন হয়েছে। অবশিষ্ট ৪ হাজার ৪৪টি পদ সৃষ্টির কার্যক্রম মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

জননিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা ও সেবা বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এসআর/আরআইপি

Advertisement