ফিচার

সমুদ্র থেকে উঠে এলো অদ্ভুত প্রাণী!

সমুদ্র মানেই অপার বিস্ময়। কী নেই এর গভীরে। সব হয়ত আমরা দেখতে পাই না। কিংবা যা কিছু দেখি তাতেও লেগে থাকে অপার বিস্ময়ের ছোঁয়া। সচরাচর যা দেখা যায় না, তাকেই তো অদ্ভুত মনে হয়। তেমনই এক অদ্ভুত প্রাণীর দেখা মিলেছে সম্প্রতি।

Advertisement

ঘটনাটি নিউজিল্যান্ডের অকল্যান্ডের। ৩১ বছর বয়সী অ্যাডাম ডিকিনসন স্ত্রী-সন্তান সমুদ্রসৈকতে বেড়াতে গিয়েছিলেন। সেখানেই বিচিত্র এ প্রাণীর মুখোমুখি হয়েছেন তারা। হঠাৎ করেই তারা দেখতে পান এক আশ্চর্য প্রাণী। সেখানকার পাখিরি সমুদ্রসৈকতেই দেখা মিলেছে এ অদ্ভুত জেলিফিশের।

> আরও পড়ুন- লজ্জায় লাল হয়ে যায় পাখিও

ফক্স নিউজ সূত্রে জানা যায়, ডিকিনসন তার স্ত্রী ইভ ও দুই ছেলে-মেয়ে লুকাস ও সোফিয়াকে সঙ্গে নিয়ে বেড়াতে গিয়েছিলেন সমুদ্রসৈকতে। সেখানকার সৈকতে জেলিফিশ দেখতে পাওয়া কোনো বিরল ঘটনা নয়। যেখানে-সেখানে পড়ে থাকে জেলিফিশগুলো।

Advertisement

সূত্র জানায়, ডিকিনসনরা হাঁটতে হাঁটতে এসে হাজির হন ওই প্রাণীর সামনে। দেখে প্রথম দিকে ঘাবড়ে গেলেও আস্তে আস্তে তাদের কাছে স্পষ্ট হয় যে, এটি দেখতে ভিনগ্রহের প্রাণী মনে হলেও এটি আসলে একটি জেলিফিশ।

> আরও পড়ুন- দিনের পর দিন সাপের ছোবল খেয়েও বেঁচে আছেন কিভাবে?

অবশেষে নিউজিল্যান্ডের ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ওয়াটার অ্যান্ড অ্যাটমসফেরিক রিসার্চ’র পক্ষ থেকে জানানো হয়, এই জেলিফিশের প্রজাতির নাম ‘লায়নস’। যার মানে হচ্ছে জেলিফিশ। তবে একে ‘জায়ান্ট জেলিফিশ’ নামেও ডাকা হয়।

এসইউ/পিআর

Advertisement