আন্তর্জাতিক

সন্ত্রাসের সবচেয়ে বড় পৃষ্ঠপোষক সৌদি

সারাবিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের নিঃসন্দেহে সবচেয়ে বড় সমর্থক সৌদি আরব বলে অভিযোগ তুলেছে ইরান। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়েরের ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার অভিযোগ প্রত্যাখ্যান করে তেহরান সৌদি আরবের ওপর পাল্টা এ অভিযোগ তুলেছে। খবর পার্স টুডে।

Advertisement

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি শনিবার তেহরানে বলেন, ‘গোটা বিশ্বে বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার সন্ত্রাসবাদের মূলে রয়েছে সৌদি আরবের উগ্রপন্থী চিন্তা এবং মতাদর্শ। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই মতাদর্শ ও সন্ত্রাসবাদ বিশ্বব্যাপী ছড়িয়ে দিচ্ছে সৌদি সরকার।’

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩ তম বার্ষিক অধিবেশনে বলেন, সন্ত্রাসবাদে সমর্থন এবং মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা ছড়িয়ে দিতে কাজ করছে ইরান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে কঠোর অবস্থান নিয়েছে তার প্রতি রিয়াদের সমর্থন রয়েছে বলেও জানান তিনি।

এ বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের পাশাপাশি গোটা বিশ্বের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। তার এই অন্যায় আচরণের প্রতি সৌদি আরবের সমর্থন থাকবে এটাই স্বাভাবিক। তেহরান এতে মোটেও অবাক হয়নি।

Advertisement

তিনি আরে বলেন, সৌদি আরব, ইসরাইল, যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরাত মিলে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বকে অস্থিতিশীল করতে শত শত কোটি ডলার খরচ করছে।

এসএ/এমএস