আন্তর্জাতিক

পারমাণবিক নিরস্ত্রীকরণ করবে না উত্তর কোরিয়া : জাতিসংঘে রি ইয়ং

যুক্তরাষ্ট্র ক্রমাগত নিষেধাজ্ঞা দিতে থাকলে কোনোভাবেই পারমাণবিক নিরস্ত্রীকরণ করা হবে না বলে সতর্ক করেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে এ কথা বলেন তিনি। খবর বিবিসি।

Advertisement

জাতিসংঘে দেয়া ওই ভাষণে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন এই নিষেধাজ্ঞাগুলো যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে অবিশ্বাসকে আরো গভীর করে। তাই উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের কোনো আস্থা না থাকায় আমাদের জাতীয় নিরাপত্তা এমন পরিস্থিতিতে কোনোভাবেই আগেভাগে পারমাণবিক নিরস্ত্রীকরণের কাজটি করবে না।

পিয়ংইয়ং ক্রমাগতভাবে জাতিসংঘ এবং মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়ে আসছে। আর এ ব্যাপারে তাদের সমর্থন করছে রাশিয়া এবং চীন। কিন্তু ট্রাম্প প্রশাসন বলছে, যতদিন না পর্যন্ত উত্তর কোরিয়ায় পারমাণবিক নিরস্ত্রীকরন সম্পন্ন হবে ততদিন তাদের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ায় সর্বোচ্চ নেতা কিম জং উন চলতি বছরের জুনে এক ঐতিহাসিক বৈঠক করনে। সে বৈঠকে কিম জং উন পারমাণবিক নিরস্ত্রীকরণের প্রতিশ্রুতি দেয় যুক্তরাষ্ট্রকে। প্রতিশ্রুতি অনুযায়ী দেশটির একটি অন্যতম পারমাণবিক পরীক্ষাকেন্দ্র বন্ধ করার ঘোষণা দেয় উত্তর কোরিয়া। যদিও পারমাণবিক নিরস্ত্রীকরণে দেশটি খুব ধীর গতিতে কাজ করছে।

Advertisement

এসএ/এমএস