খেলাধুলা

কোহলির নেতৃত্ব কি কেড়ে নিতে চাইছেন রোহিত শর্মা!

নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি ছিলেন না। এশিয়া কাপে ভারতকে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। এর আগেও ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে সাফল্য আছে তার। তবে বাংলাদেশকে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জেতার পর বোধ হয় আরও বড় কিছুর চিন্তা করছেন এই ওপেনার!

Advertisement

ম্যাচের পর তার এক মন্তব্য তৈরি করেছে বিতর্ক। বিরাট কোহলি ভারতের সফলতম অধিনায়কদের একজন। বয়সটাও মাত্র ২৯। আরও অনেকটা সময় ভারতের নেতা থাকার কথা তারই। এরই মধ্যে রোহিত বলে বসলেন, দলের দায়িত্ব নিতে তিনি প্রস্তুত।

বাংলাদেশের বিপক্ষে জিতে এশিয়া কাপ ট্রফি হাতে তোলার পর রোহিতের নেতৃত্বের প্রশংসা করছেন সবাই। কোচ রবি শাস্ত্রী তো আলাদা করেই বলেছেন তার কথা। রোহিতও জানিয়ে রাখলেন, তিনি নিজেকে ধোনির মতো ঠান্ডা মাথার অধিনায়ক মনে করেন। ব্যাপারটা যেন এমন, কোহলি অধিনায়ক হিসেবে ব্যর্থ হলে যদি আবারও ধোনির মতো কাউকে দরকার হয়, তবে রোহিত প্রস্তুত।

এশিয়া কাপ জয়ের পর রোহিতের কাছে গণমাধ্যমকর্মীরাই জানতে চেয়েছিলেন অধিনায়কত্বের ব্যাপারে। এমন সাফল্যের পর দীর্ঘমেয়াদে ভারতকে নেতৃত্ব দেয়ার কথা ভাবছেন কি? প্রশ্ন উঠতেই রোহিত হেসে বলেন, 'অবশ্যই। আমরা মাত্র জিতেছি, তাই আমি প্রস্তুতই আছি। যখন সুযোগ আসবে, আমি তৈরি থাকব।'

Advertisement

অধিনায়ক হিসেবে তার সাফল্যের রহস্যটাও সবাইকে জানিয়ে রাখলেন রোহিত। তিনি বলেন, 'আমাদের জন্য একজন অধিনায়ক অথবা কোচকে নিশ্চিত করতে হয়, তাদের (খেলোয়াড়দের) স্বাধীনতাটা যেন থাকে। তারা যেন চাপ অনুভব না করে। আর আমি তো ভারতকে আগেও নেতৃত্ব দিয়েছি। আমি জানি এই দলটির চরিত্র। আমরা কিভাবে খেলি, দল হিসেবে কিভাবে এগিয়ে যেতে হবে সেটাও আমি জানি।'

এমএমআর/জেআইএম