রাজনীতি

নির্বাচনে অংশ নিতেও পারি, বয়কটও করতে পারি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতেও পারি আবার বয়কটও করতে পারি। নির্বাচনী পরিবেশের ওপরই আগামীর সিদ্ধান্ত। আমরা সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশের জন্য আন্দোলন করে আসছি। আর সামনে সরকার পতনের জন্য আন্দোলন আরও বেগবান করতে চাই।

Advertisement

বলছিলেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

তিনি বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন বা বিএনপি নেতৃত্বাধীন জোট নিয়ে কোনো ভাবনা নেই। আমরা বিকল্প বামবলয় নিয়ে মুক্তির কথা বলছি। আওয়ামী লীগ আর বিএনপি হচ্ছে আপদ আর বিপদের নামান্তর। আমরা দুই জোটের কোনোটিতেই আস্থা রাখতে পারি না।

নির্বাচন পরিস্থিতি নিয়ে জাগো নিউজের পক্ষ থেকে মতামত জানতে চাওয়া হয় মুজাহিদুল ইসলাম সেলিমের কাছে।

Advertisement

জাতীয় ঐক্য থেকে আনুষ্ঠানিক কোনো বার্তা পেয়েছেন কি না- জানতে চাইলে সেলিম বলেন, আমরা বিএনপিকে আওয়ামী লীগ থেকে আলাদা করে দেখি না। মুদ্রার এপিঠ-ওপিঠ। যারা ঐক্যের কথা বলছেন, তারা তাদের নিজস্ব ভাবনা থেকে বলছেন। এর সঙ্গে বামপন্থীদের কোনো আলোচনা হয়নি।

‘শেখ হাসিনা যদি নির্বাচনকালীন সরকারপ্রধান থাকেন, তাহলে সেই সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবেন কি না?’ জবাবে বামপন্থী এই রাজনীতিক বলেন, নির্বাচনে অংশ নেব কি-না, তা বলার সময় এখনও আসেনি। নির্বাচনের পরিবেশের ওপরই নির্ভর করবে।

তবে নির্বাচন প্রসঙ্গে খানিক কৌশলের ছলে বলেন, নির্বাচনে অংশ নিতেও পারি, বয়কটও করতে পারি।

সরকারের সমালোচনা করে তিনি বলেন, মানুষ এই সরকারের দুঃশাসন থেকে মুক্তি চায়। প্রতিটি মানুষের জীবন আজ হুমকির মধ্যে। ঘরের মধ্যেও মানুষ আর নিরাপদ থাকতে পারছে না। সাধারণ মানুষের জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠছে। দ্রব্যমূল্য নাগালের বাইরে। রাষ্ট্রীয় বাহিনীর হাতে গুম, খুন ঘটছে প্রতিনিয়ত। মানুষের বাকস্বাধীনতা হরণ করা হচ্ছে। এমন একটি সমাজের জন্য মুক্তিযুদ্ধ হয়নি।

Advertisement

আন্দোলনের ব্যাপারে সেলিম বলেন, দ্বি-দলীয় জোটের বাইরে বাম বিকল্প বলয় গড়ে তোলার লক্ষ্যে আন্দোলন করছি। আসন্ন নির্বাচন সুষ্ঠুর দাবি সেই আন্দোলনের একটি অংশমাত্র। আমার আন্দোলন গোটা রাষ্ট্রব্যবস্থা সংস্কারের পক্ষে। আমাদের আন্দোলন জনগণের ক্ষমতায়নের লক্ষ্যে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটে অন্তর্ভুক্ত হওয়ার আহ্বান জানালে বামপন্থীদের অবস্থান কী হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের নীতিগত সিদ্ধান্ত আওয়ামী লীগ এবং বিএনপির দুঃশাসন থেকে দেশকে মুক্তি দেয়া। এই প্রশ্নে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের সঙ্গে ঐক্য করার প্রশ্নই আসে না।

এএসএস/বিএ/আরআইপি