খেলাধুলা

ফাইনাল ম্যাচে ধোনির আরেকটি রেকর্ড

চলতি এশিয়া কাপটা ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির জন্য যেন রেকর্ডের আসর হিসেবে আবির্ভূত হয়েছে। অধিনায়কত্ব বা উইকেটরক্ষণ, দুই দিকেই রেকর্ডের পাল্লাটা ভারী করেছেন ভারতের এ সাবেক অধিনায়ক।

Advertisement

বাংলাদেশের বিপক্ষে ফাইনাল ম্যাচে কিপিং গ্লাভস হাতে নতুন রেকর্ডে নাম লিখিয়েছেন ধোনি। ফাইনাল ম্যাচ শুরুর আগে এশিয়া কাপে সর্বাধিক স্টাম্পিং সংখ্যায় কুমার সাঙ্গাকারার পাশে ছিলেন ধোনি। দুজনেরই স্টাম্পিং সংখ্যা ছিল ৯।

বাংলাদেশ ইনিংসের ৪১তম ওভারে লিটন কুমার দাশকে বিতর্কিত স্টাম্পিংয়ের মাধ্যমে সাঙ্গাকারাকে ছাড়িয়ে যান ধোনি। পরে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে একইভাবে আউট করে এশিয়া কাপে নিজের সংখ্যাকে ১১'তে নিয়ে যান ধোনি। এশিয়া কাপের ইতিহাসে তার চেয়ে বেশি স্টাম্পিংয়ের রেকর্ড নেই আর কারো।

এছাড়া ফাইনালের দুইটি স্টাম্পিংয়ের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে ৮০০ ডিসমিসাল পূরণ হয়েছে ধোনির। এর আগে কেবল মার্ক বাউচার ও অ্যাডাম গিলক্রিস্টেরই আন্তর্জাতিক ক্রিকেটে ৮০০ ডিসমিসালের রেকর্ড রয়েছে। ওয়ানডে ক্রিকেটে ৪১৯ (৩০৬ ক্যাচ ও ১১৩ স্টাম্পিং), টেস্ট ক্রিকেটে ২৯৪ (২৫৬ ক্যাচ ও ৩৮ স্টাম্পিং) এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৮৭টি (৫৪ ক্যাচ ও ৩৩ স্টাম্পিং) ডিসমিসাল রয়েছে ধোনির।

Advertisement

এছাড়া আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে রোহিত শর্মার অবর্তমানে অধিনায়কত্ব করেন ধোনি। এরই সাথে এশিয়া কাপে সর্বোচ্চ ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড গড়েন তিনি। শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনের রেকর্ড ছিল ১৩ ম্যাচে অধিনায়কত্ব করার, ধোনি সেটিকে ছাড়িয়ে ১৪তম ম্যাচে অধিনায়কত্ব করেন।

এসএএস/এমএস