আন্তর্জাতিক

জেরুজালেম বিক্রির জন্য নয়

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ভাষণে ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রকে একহাত নিলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। বৃহস্পতিবার ওই ভাষণে মাহমুদ আব্বাস বলেন জেরুজালেম বিক্রির জন্য নয়।

Advertisement

এদিকে, জাতিসংঘের এই গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু আরও একবার বললেন যে, ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তির কোন ভিত্তি নেই। এই চুক্তি মিথ্যা বলে উল্লেখ করেন তিনি।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার ভাষণের শুরুতেই জেরুজালেম প্রসঙ্গ টেনে আনেন। তার মতে, জেরুজালেম কারো কাছে বিক্রির জন্য নয়। তিনি ওই ভাষণে ইসরায়েলকে বর্ণবাদী রাষ্ট্র বলে উল্লেখ করেছেন।

তিনি বলেন, ট্রাম্প প্রশাসন ক্রমাগত ইসরায়েলকে অযৌক্তিকভাবে সমর্থন করে আসছে। এই দুই রাষ্ট্র আন্তর্জাতিক চুক্তি এবং জাতিসংঘের সিদ্ধান্ত প্রত্যাখান করেছে।

Advertisement

শান্তি প্রতিষ্ঠায় মধ্যস্ততাকারী দেশের ভূমিকায় যুক্তরাষ্ট্রের বিকল্প কোন দেশকে দেখতে চান বলে উল্লেখ করেন মাহমুদ আব্বাস। ফিলিস্তিনের এই নেতা আরও বেশি দেশকে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছেন। এছাড়া এর আগে জাতিসংঘ যে সমাধান প্রস্তাব পাস করেছিল তা আরও জোরদারের দাবি জানিয়েছেন তিনি।

তিনি বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদে এই প্রস্তাবনা পাস হলেই হবে না বরং তা বাস্তবায়নও করতে হবে। তিনি বলেন, ১৯৪৯ সালের পর থেকে এখন পর্যন্ত ৭শ প্রস্তাবনা পাস হয়েছে। এর একটিও বাস্তবায়ন করেনি ইসরায়েল।

ফিলিস্তিনের জন্য জাতিসংঘের সহায়তা প্রদানকারী সংস্থা ইউএনআরডব্লিউএ-এর এক সম্মেলনে এ বিষয়টি উত্থাপন করেন মাহমুদ আব্বাস। এই সংস্থাটি দীর্ঘদিন ধরেই ৫০ লাখের বেশি ফিলিস্তিনিকে ত্রাণ ও মানবিক সহায়তা দিয়ে আসছে। ওই সংস্থায় যুক্তরাষ্ট্র সহায়তা দেয়া বন্ধ করে দেয়ার ঘোষণা দেয়ায় দেশটির সমালোচনা করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট।

টিটিএন/এমএস

Advertisement