আন্তর্জাতিক

কানাডাকে ক্ষমা চাইতে বলছে সৌদি

কানাডাকে ক্ষমা চাইতে বলছে সৌদি। সাম্প্রতিক সময়ে সৌদি আরবে বেশ কয়েকজন নারী অধিকার কর্মীকে আটকের ঘটনায় নিন্দা জানিয়ে কানাডার তরফ থেকে তাদের মুক্তির দাবি জানানো হয়। এতে ক্ষিপ্ত হয়ে সৌদি আরব বলছে, তাদের অভ্যন্তরীণ বিষয়ে কানাডা হস্তক্ষেপ করছে। তাদের এখনি ক্ষমা চাওয়া উচিত। তাছাড়া কানাডা যদি কূটনৈতিক বিরোধ থামাতে চায় তবে তাদের এ ধরনের কাজ বন্ধ করতে হবে বলেও উল্লেখ করেছে সৌদি।

Advertisement

সৌদি আরবের তরফ থেকে বলা হয়েছে, কানাডা তাদের একটি অস্থিতিশীল দেশ মনে করছে। যা প্রকৃতপক্ষে ভুল। বুধবার রাতে নিউ ইয়র্কে ফরেন রিলেসন্স কাউন্সিলে সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেন, কানাডার অভ্যন্তরীণ রাজনীতিতে আমরা কোন রাজনৈতিক ফুটবল হতে চাই না। তারা অন্য কোন বল খুঁজে তা নিয়ে খেলুক। তিনি বলেন, এটা ঠিক করা খুবই সহজ। ক্ষমা চেয়ে বলুন যে, আপনারা ভুল করেছেন।

গত আগস্টে কানাডার সঙ্গে নতুন করে বাণিজ্য স্থগিত করার ঘোষণা দেয় সৌদি আরব। একই সঙ্গে কানাডার দূতকে প্রত্যাহার করা হয় এবং কানাডায় অবস্থিত সৌদির সব শিক্ষার্থীকে দেশে ফেরার নির্দেশ দেয়া হয়।

চলতি সপ্তাহে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিসটিয়া ফ্রিল্যান্ড বলেন জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাকে তিনি আল জুবেইরের সঙ্গে সাক্ষাত করবেন। দু'দেশের মধ্যকার সাম্প্রতিক বিরোধ নিয়ে আলোচনার আশাবাদ ব্যক্ত করেন তিনি। কিন্তু তাদের মধ্যে কোন বৈঠক হয়নি।

Advertisement

টিটিএন/এমএস