অর্থনীতি

বে-মেয়াদি হলো একটি মিউচ্যুয়াল ফান্ড

আইসিবি অ্যাসেট মেনেজমেন্ট পরিচালিত মেয়াদি আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ডকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তর করার অনুমোদন দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

Advertisement

বৃহস্পতিবার বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সভাপতিত্বে ৬৫৮তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়। বিএসইসি জানিয়েছে, কমিশন কনভারশন গাইডলাইন অনুসরন করে আইসিবি এএমসিএল সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ডকে মেয়াদি ফান্ড থেকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তর করার অনুমোদন দিয়েছে।

আইসিবি অ্যাসেট মেনেজমেন্ট পরিচালিত এই মিউচ্যুয়াল ফান্ডটির চলতি বছরের ২৩ জুলাই ১০ বছর পূর্ণ হয়। যে কারণে ২৪ জুলাই থেকে ফান্ডটির লেনদেন স্টক এক্সচেঞ্জে বন্ধ রয়েছে।

ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান আইসিবি ফান্ডটি মেয়াদি থেকে বে-মেয়াদি স্কিমে রূপান্তরের বিষয়ে ২০১৭ সালের ১২ জুলাই সিদ্ধান্ত নেয়। এরপর ফান্ডটির ইউনিটধারীদের মতামত নিয়ে মেয়াদি ফান্ড থেকে বে-মেয়াদি ফান্ডে রূপান্তরের জন্য বিএসইসিতে আবেদন করা হয়।

Advertisement

আইসিবি অ্যাসেট মেনেজমেন্ট পরিচালিত এই মিউচ্যুয়াল ফান্ডটির আকার ১০০ কোটি টাকা। এর ২ দশমিক ৭০ শতাংশ উদ্যোক্তা ও পরিচালকের কাছে, ৭৪ দশমিক ৪৫ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে, ১ দশমিক ৬৪ শতাংশ বিদেশি বিনিয়োগকারী এবং বাকি ২১ দশমিক ২১ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

এমএএস/জেডএ/পিআর