জাতীয়

বিশ্বজুড়ে ইলিশেরই স্বাদ

বিশ্বজুড়ে পৌঁছে গেছে ইলিশের স্বাদ। ইউরোপ আমেরিকানদের কাছে এখন পছন্দের শীর্ষে মাছটি। তাই শিগগিরই বাণিজ্যিকভাবে সরকার ইলিশ রফতানি করবে বলে জানিয়েছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর দিলকুশায় হোটেল পূর্বাণীতে ৩ দিনব্যাপী ‘আন্তর্জাতিক ইলিশ, পর্যটন ও উন্নয়ন উৎসব ২০১৮’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মৎস্যমন্ত্রী বলেন, বিশ্ব বাজারে ইলিশের কারণে বাণিজ্যিকভাবে রফতানি প্রয়োজনীয় প্রদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্দেশ পেলেই রফতানির এ কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, পদ্মায় ইলিশ হারিয়ে গিয়েছিল। সরকারসহ সবার প্রচেষ্টায় এখন আবার তা ফিরে এসেছে। বর্তমানে ইলিশ উৎপাদন ৬৬ ভাগ বেড়েছে। ফলে দেশে মাছের চাহিদার ১২ শতাংশই পূরণ করছে ইলিশ।

Advertisement

মন্ত্রী বলেন, মা ইলিশ রক্ষায় প্রতিবছর ইলিশ প্রজনন মৌসুমে নদী ও সমুদ্রে মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সরকার। সে অনুযায়ী আগামী ৭ অক্টোবর থেকে আবারো শুরু হচ্ছে সরকারি নিষেধাজ্ঞা।

তিনি বলেন, সারা বছরই মা ইলিশ ডিম দিয়ে থাকে। তবে বছরের ২২ দিন (৭ থেকে ২৯ অক্টোবর) বেশিরভাগ ইলিশ ডিম দেয়। তাই উৎপাদন বাড়াতে প্রজনন মৌসুমে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মা ইলিশ রক্ষায় সরকার বিভিন্ন সংস্থাকে সঙ্গে নিয়ে সারাদেশে বিশেষ অভিযান পরিচালনা করা হবে।

নিষেধাজ্ঞার এ সময়ে সারাদেশে ইলিশ পরিবহন, মজুদ, বাজারজাতকরণ বা বিক্রয় নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি এ সময়ে জেলেদের জীবিকা নির্বাহের জন্য সরকারের পক্ষ থেকে বিশেষ আর্থিক সহায়তা দেয়া হবে।

উৎসবের আহ্বায়ক কবি আসাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানের উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সংসদ সদস্য কাজী রোজী, ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার প্রমুখ। মূল প্রবন্ধ পাঠ করেন শিশুসাহিত্যিক ফারুক হোসেন।

Advertisement

এসআই/এমআরএম/জেআইএম