জাতীয়

জাতীয় উৎপাদনশীলতা দিবস উদযাপন ২ অক্টোবর

জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়াতে ২ অক্টোবর ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’ উদযাপন করা হবে।

Advertisement

এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য হচ্ছে, ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

দিবসটি উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

Advertisement

কর্মসূচির মধ্যে রয়েছে ২ অক্টোবর সকাল ৮টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন সংলগ্ন সড়ক থেকে বর্ণাঢ্য র‌্যালি। ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিমের নেতৃত্বে এতে বিভিন্ন মন্ত্রণালয় এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিল্প-কারখানার মালিক, শ্রমিক ও কর্মচারীরা অংশ নেবেন।

এ ছাড়া ওই দিন বিকাল ৪টায় রাজধানীর সিরডাপ অডিটরিয়ামে ‘সুখী ও সমৃদ্ধ দেশ বিনির্মাণে উৎপাদনশীলতা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশন (এনপিও) আয়োজিত এ সভায় শিল্পমন্ত্রী আমির হোসেন আমু প্রধান অতিথি থাকবেন। এতে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিশেষ অতিথি এবং ভারপ্রাপ্ত শিল্প সচিব মো. আবদুল হালিম সভাপতিত্ব করবেন।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ ছাড়া দিবসটির গুরুত্ব তুলে ধরে বাংলাদেশ টেলিভিশন প্রামাণ্য অনুষ্ঠান সম্প্রচার এবং জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ হবে।

Advertisement

দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়েও দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত হবে।

এসআই/এএইচ/জেআইএম