জাতীয়

পলিথিন বন্ধে ফেসবুকে সচেতনতা তৈরির সুপারিশ

পলিথিনের ক্ষতিকারক দিক তুলে ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে প্রচারের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

Advertisement

এ ছাড়া পলিথিন বন্ধে এনফোর্সমেন্টের পাশাপাশি জনসচেতনতা বৃদ্ধি, দৃষ্টান্তমূলক শাস্তি, পলিথিনের বিকল্প উপকরণ সহজলভ্য করার ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে পক্ষ পালনের সুপারিশ করে কমিটি।

বুধবার (২৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৪৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

সভাপতি হাছান মাহমুদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহ্ইয়া চৌধুরী, মো. ইয়াসি আলী এবং মেরিনা রহমান অংশ নেন।

Advertisement

বৈঠকে সিলেটের তামাবিল, জাফলংসহ অন্যান্য অঞ্চলে অবৈধ পাথর উত্তোলনের কারণে সৃষ্ট পরিবেশ বিপর্যয়, সাভারে চামড়া শিল্প কারখানা স্থাপনের কারণে সেখানকার চামড়া শিল্পজাত বর্জ্য তুরাগ, বালু ও ধলেশ্বরী নদীর পানিসহ সার্বিক পরিবেশ বিনষ্ট ও গৃহীত ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে পর্যটন এলাকার আকর্ষণ বজায় রাখতে এবং বন ও পরিবেশের ক্ষতি এড়াতে জাফলং থেকে দূরে কোথাও পাথর ক্রাশিং জোন স্থাপনের সুপারিশ করা হয়।

এ ছাড়াও বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় রিপোর্ট জাতীয় সংসদের আগামী অধিবেশনে উপস্থাপনের সিদ্ধান্ত হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Advertisement

এইচএস/এএইচ/জেআইএম