জাতীয়

নৌযান শ্রমিকদের নিয়োগপত্র দেয়ার দাবি

নৌ সেক্টরে শ্রমিক ও শিল্পের সঙ্কট সমাধানসহ প্রত্যেক নৌযান শ্রমিককে নিয়োগ ও পরিচয়পত্র দেয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।

Advertisement

বুধবার জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, নৌযান শ্রমিকরা সবসময়ই শান্তিপ্রিয়, প্রতিনিয়ত ঝড়-জলোচ্ছ্বাস প্রাকৃতিক দুর্যোগ, নদীর নাব্যতা সংকট মোকাবেলা করে দেশীয় শিল্প বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। কিন্তু এদের ওপর বিভিন্ন সময় বিভিন্নভাবে নির্যাতন করা হয়, তারা পর্যাপ্ত সুযোগ-সুবিধা পান না। এ থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সংশ্লিষ্ট মালিকপক্ষ সরকার প্রশাসনসহ সকলের কাছে লিখিত ও মৌখিকভাবে জানালেও বাস্তবে কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না।

এ সময় নৌযান শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে বেশকিছু দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে রয়েছে, নিয়োগ ও পরিচয়পত্র এবং সার্ভিস বুক দেয়া, নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করা, কর্মস্থলে মৃত্যুবরণকারী প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া, অভ্যন্তরীণ নৌযান শ্রমিকদের জন্য খাদ্য ভাতা চালু, নৌপথে ও ঘাটে চাঁদাবাজি বন্ধের কার্যকর পদক্ষেপ নেয়া এবং নদীর নাব্যতা রক্ষার কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি শাহ আলম ভূঁইয়া, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, সদস্য আবুল কাশেম মাস্টার, রাউফুজ্জামান মিন্টু প্রমুখ।

Advertisement

এএস/জেডএ/এমএস