অর্থনীতি

ঊর্ধ্বমুখী ডিএসই, সিএসইতে পতন

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বুধবার (২৬ সেপ্টেম্বর) বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচকের পতন হয়েছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

Advertisement

এদিন ডিএসইতে সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। লেনদেনে অংশ নেয়া ১৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩১টি। আর ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় তিন পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৯০ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৮৯৭ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪০ পয়েন্টে দাঁড়িয়েছে।

Advertisement

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর বাজার মূলধন বেড়েছে হাজার কোটি টাকার ওপরে। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৮৮ হাজার ১২ কোটি টাকা। যা আগের কার্যদিবস শেষে ছিল তিন লাখ ৮৬ হাজার ৬৫৮ কোটি। অর্থাৎ বাজার মূলধন বেড়েছে এক হাজার ৩৫৪ কোটি টাকা।

মূল্য সূচক ও বাজার মূলধনের পাশাপাশি বেড়েছে লেনদেন। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৪ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৮৭ কোটি ৯৭ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ২৬ কোটি তিন লাখ টাকা।

গত কয়েক কার্যদিবসের মতো বুধবার ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে কেপিসিএলের শেয়ার। কোম্পানিটির ৩০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ২৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে শাশা ডেনিমস।

লেনদেনে এরপর রয়েছে- রিপাবলিক ইনস্যুরেন্স, অ্যাকটিভ ফাইন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, বিএসআরএম, বিবিএস কেবলস, ইবনে সিনা এবং আমান ফিড।

Advertisement

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট কমে ১০ হাজার ২৯ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন হয়েছে ৯১ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ১০৫টির দাম বেড়েছে। দাম কমেছে ১০৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম।

এমএএস/এএইচ/জেআইএম