খেলাধুলা

টাই ম্যাচে অধিনায়ক ধোনির দারুণ এক রেকর্ড

দীর্ঘ ৬৯৬ দিন পর ভারতীয় দলকে নেতৃত্ব দিলেন। কিন্তু আফগানিস্তানের মতো অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারলেন না মহেন্দ্র সিং ধোনি। রুদ্ধশ্বাস ম্যাচটি টাই করে ক্রিকেট বিশ্বকে চমকে দিয়েছে আফগানরা। তবে ম্যাচ টাই হলেও অধিনায়ক ধোনি দারুণ এক রেকর্ড গড়ে ফেলেছেন।

Advertisement

এই ম্যাচে টস করতে নেমেই অধিনায়ক হিসেবে ২০০তম ম্যাচ খেলার কীর্তি গড়ে ফেলেছেন ধোনি। এর চেয়েও বড় অর্জন আছে আরেকটি। এশিয়া কাপের ইতিহাসে প্রথম অধিনায়ক হিসেবে ১৪টি ম্যাচে দলকে নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়েছেন ক্যাপ্টেন কুল।

এশিয়া কাপে ১৩ ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে এতদিন শ্রীলঙ্কার অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গার সঙ্গে একই সারিতে ছিলেন ধোনি। মঙ্গলবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে তিনি ছাড়িয়ে গেছেন লঙ্কান কিংবদন্তিকে।

এশিয়া কাপে দলকে ১০টি করে ম্যাচে নেতৃত্ব দিয়ে এই তালিকায় তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছেন শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে এবং পাকিস্তানের মিসবাহ উল হক। ৯টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ভারতের সৌরভ গাঙ্গুলি।

Advertisement

এর পরের অবস্থানেই আছেন বাংলাদেশের মুশফিকুর রহীম। এশিয়া কাপে দলকে ৮টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। আর বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা নেতৃত্ব দিয়েছেন ৪ ম্যাচে। পাকিস্তানের বিপক্ষে আজ সংখ্যাটা ৫ হয়ে যাবে। টাইগার সমর্থকরা নিশ্চয়ই চাইবেন, ফাইনালে উঠে সেটা ৬ ম্যাচ করে ফেলেন নড়াইল এক্সপ্রেস।

এমএমআর/পিআর