খেলাধুলা

ভারতের বিপক্ষে তো এটা আমাদের জয়ই : আফগান অধিনায়ক

চলতি এশিয়া কাপের সবচেয়ে শ্বাসরুদ্ধকর ম্যাচটি উপহার দিল আফগানিস্তান। পুরো টুর্নামেন্ট জুড়েই দুর্দান্ত খেলা আফগানরা ভারতের মতো দলের বিপক্ষে করেছে অবিশ্বাস্য এক টাই। ২৫২ রান করেও ভারতের শক্তিশালি ব্যাটিং লাইনআপকে আটকে দিয়ে পাওয়া এই টাইকে জয়ের সমানই মনে করছেন আফগানিস্তান অধিনায়ক আসঘর আফগান।

Advertisement

জয় না পেলেও দলের পারফরম্যান্স নিয়ে ভীষণ খুশি আসঘর। ম্যাচ শেষে আফগান অধিনায়ক বলেন, ‘যখন আপনি ভারতের মতো দলের বিপক্ষে টাই করবেন, সেটা তো জয়ের মতোই। তারা সাধারণত খুব সহজেই রান তাড়া করে ফেলে। এটা আমাদের সমর্থকদের জন্যও দারুণ ব্যাপার।’

লক্ষ্যটা খুব বড় ছিল না, মোটে ২৫৩ রানের। যে দলে মহেন্দ্র সিং ধোনি, লোকেশ রাহুল, আম্বাতি রাইডু কিংবা রবীন্দ্র জাদেজার মতো তারকা আছে, তাদের জন্য এমন লক্ষ্য হেসেখেলে পার করা কঠিন ছিল না।

তবে এই আফগানিস্তান তো ছেড়ে দেবার পাত্র নয়। পুরো টুর্নামেন্টজুড়েই তারা লড়াই করেছে। গ্রুপপর্বে হারিয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কার মতো দলকে। সুপার ফোরে একটি জয় না পেলেও বাংলাদেশ, পাকিস্তানকে কাঁপিয়ে দিয়েছে আফগানরা। ভারতের বিপক্ষে তো অবিশ্বাস্যভাবে টাই-ই করে ফেলল।

Advertisement

শেষ ওভারে ভারতের দরকার ছিল মাত্র ৭ রান। উইকেটে ছিলেন সেট ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা। রশিদ খানের ওভারের দ্বিতীয় বলে বাউন্ডারিও হাঁকিয়েছিলেন তিনি। তাতে শেষ চার বলে দরকার পড়ে মাত্র ৩ রান, শেষ দুই বলে মাত্র ১।

এমন শ্বাসরুদ্ধকর মূহুর্তেও মাথাটা একদম ঠান্ডা রাখলেন ২০ বছরের রশিদ খান। তার ওভারের পঞ্চম বলটিতে পুল করতে গিয়ে ঠিকমতো টাইমিং করতে পারলেন না জাদেজা। ক্যাচ উঠে গেল মিড উইকেটে। নজিবুল্লাহ জাদরান ক্যাচটি তালুবন্দী করে নিলেন। ম্যাচ শেষ, ২৫২-এর জবাবে ২৫২।

কেউ জিতলো না, কেউ হারলোও না। ম্যাচ টাই। না, ভুল বলা হলো। আফগান অধিনায়কের সঙ্গে তাল মিলিয়ে বলতে হয়, ভারতের মতো দলের বিপক্ষে এটা তো জয়ই!

এমএমআর/পিআর

Advertisement