জাতীয়

অর্থনৈতিক উন্নয়নে অনন্য নজির স্থাপন করেছে বাংলাদেশ

বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক সূচকে একসঙ্গে উন্নয়ন পৃথিবীর ইতিহাসে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু।

Advertisement

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) রাতে ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্পর্ক’ শীর্ষক আলোচনায় তিনি এ মন্তব্য করেন। এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সালমান এফ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানান সুরেশ প্রভু। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী অর্থনৈতিক উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। এ সময় উভয় দেশের উন্নয়নে দুই দেশ একসঙ্গে কাজ করবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিদ্যমান সম্পর্ক অতীতের যেকোনো সময়ের তুলনায় চমৎকার। দু’দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কিত যেসব খুঁটিনাটি সমস্যা ছিল তা আলোচনার মাধ্যমে সমাধান করা হয়েছে। এক্ষেত্রে বাংলাদেশ চমৎকার সহযোগিতা করেছে। এ কারণে বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানাই।

Advertisement

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের তেমন কোনো বাণিজ্য সংক্রান্ত জটিলতা নেই। যা ছিল তার অধিকাংশই আমরা আলোচনার মাধ্যমে সমাধান করেছি। বাকিগুলোও সমাধান হয়ে যাবে।

শুধুমাত্র টোবাকো ও এলকোহল ছাড়া ভারত থেকে আমরা ডিউটি ফ্রি ও কোটা ফ্রি সুবিধাও পাচ্ছি উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে ব্যাপক বাণিজ্য ঘাটতি থাকলেও তাতে অসন্তুষ্ট নই। কারণ আমাদের যা প্রয়োজন তা আমরা ভারতের থেকে পাচ্ছি।

এমইউএইচ/এসআর/বিএ/আরআইপি

Advertisement