জাতীয়

অপপ্রচার-গুজব প্রতিরোধে ফেসবুকের সহযোগিতা চাইলেন মন্ত্রী

অপপ্রচার ও গুজব প্রতিরোধে ফেসবুকের সহযোগিতা চেয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় বর্তমানে ফেসবুকের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক গড়ে উঠেছে। ফেসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। এজন্য ফেসবুক কর্তৃপক্ষের সহযোগিতা প্রয়োজন। মঙ্গলবার রাজধানীর বিটিআরসির অডিটরিয়ামে ডিজিটাল অপরাধ প্রতিরোধে বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সব ধরনের ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ,মনিটরিং এবং আইনগত ব্যবস্থা গ্রহণবিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, বিটিআরসি এবং ফেসবুক যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

Advertisement

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. আজিজুল ইসলাম, ফেসবুকের দক্ষিণ এবং মধ্য এশিয়াবিষয়ক হেড অভ কানেক্টিভিটি পলিসি আসওয়ানী রানা, বিটিআরসির চেয়ারম্যান মো. জহিরুল হক।

মন্ত্রী বলেন, ফেসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধীরা অপরাধ নিজের আসল পরিচয় গোপন রাখে। অপরাধ নিয়ন্ত্রণের লক্ষ্যে মন্ত্রী ফেসবুক আইডিতে মোবাইল নাম্বার সংযোজন এবং ফেসবুক কর্তৃপক্ষ সরকারের সহায়তায় জাতীয় পরিচয়পত্র ভেরিফাইড করে ফেসবুক আইডি নিশ্চিতের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। এছাড়া গুজব ও অপরাধ প্রবণ কন্টেইনগুলো শনাক্ত করে তাৎক্ষণিক তা প্রত্যাহারেও ফেসবুক ভূমিকা নিতে পারে।

মোস্তাফা জব্বার বলেন, অতীতের যে কোনো সময়ের তুলনায় বর্তমানে ফেসবুকের সঙ্গে আমাদের চমৎকার সম্পর্ক। ফেসবুকে অনেক বেশি বাংলা ভাষা ব্যবহৃত হয়। বাংলা কন্টেইনে কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে।

Advertisement

এ বিষয়ক বিদ্যমান সমস্যা সমাধানে ফেসবুক কার্যকর উদ্যোগ গ্রহণ করবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

এমএ/জেএইচ/এমএস