লাইফস্টাইল

হারানো প্রেম ফিরে আসবে একদিন

গতিশীল এই পৃথিবীতে হারিয়ে গেলে অনেককিছু আর ফিরে পাওয়া যায় না। সময়ের স্রোতে হারিয়ে যায় অনেক আকাঙ্ক্ষা, অনেক প্রিয় বস্তুও। একসময়ের তুমুল ভালোবাসার সম্পর্কগুলোও হয়তো সময়ের সাথে সাথে ফিকে হতে থাকে। কখনো কখনো ভেঙেও যায়! প্রেমের সম্পর্ক ভেঙে গেলেই যে সবাই ভেঙে পড়ে, তা কিন্তু নয়। অনেকে বর্তমানকেই মেনে নিয়ে সুখে থাকার চেষ্টা করে। তবে কেউ কেউ তো ব্যতিক্রম হয়ই। তারা ফিরে পেতে চায় হারানো প্রেম, পাশে দেখতে চায় প্রিয় মুখটিকে। তাই প্রেমের সম্পর্ক ভেঙে গেলেও যারা আবার সেই সম্পর্ক ফিরে পেতে চান তারা এই বিষয়গুলো অবশ্যই ভেবে দেখবেন-

Advertisement

আরও পড়ুন: প্রেমের ক্ষেত্রে যে বিষয়গুলো জরুরি

কারণ: প্রথমেই খুঁজে বের করুন সম্পর্কটি ভাঙার কারণ। আপনার সদ্য প্রাক্তন সঙ্গীটি যেসব কারণ সামনে এনে দাঁড় করিয়েছেন তা কতটুকু যুক্তিযুক্ত সেটিও ভেবে দেখুন। যদি দেখেন তা যৌক্তিক, তবে সমাধানের চেষ্টা করুন। আর যদি দেখেন তার বেশিরভাগই অযৌক্তিক, তবে আর এগিয়ে লাভ নেই। তখন বুঝে নিতে হবে অপরপক্ষ আপনাকে ইচ্ছে করেই দূরে সরিয়েছে। যে ইচ্ছাকৃতভাবে দূরে সরিয়ে রাখতে চায়, তার কাছে থেকে যেচে অপমানিত হওয়ার কী দরকার!

ভুল স্বীকার: ভুল যদি আপনার হয়, তবে তা স্বীকার করুন। আপনার বলা ছোট্ট একটি 'সরি' হতে পারে আপনার সারাজীবন ভালো থাকার কারণ। অনেক বড় ভুল বোঝাবুঝি কিংবা অভিমানও এই এক সরি দিয়ে দূর করা যায়। তাই মনের মানুষটিকে ফিরে পেতে তার কাছে ছুটে গিয়ে ক্ষমা প্রার্থনা করুন, যদি সত্যিই আপনি অপরাধী হন!

Advertisement

ক্ষমা: ভুলটি যদি তার হয় এবং আপনিও তাকে ছাড়া কোনোভাবেই থাকতে না পারেন তবে তাকে ক্ষমা করে দিন, যদি সে ক্ষমা চায়। যদি ভুল করেও অনুতপ্ত না হয়, দম্ভ দেখায় তবে দূরেই থাকুন। ক্ষমা কেবল তখনই করবেন, যখন সে ক্ষমাপ্রার্থী হবে এবং আপনাকে ভালো রাখার প্রতীজ্ঞা করবে।

আরও পড়ুন: বিয়ের আগে যে বিষয়গুলো খেয়াল করবেন

বাস্তবতা: সবকিছু আবেগ দিয়ে বিচার না করে বাস্তবতাও ভাবুন। সে ফিরে না এলে আপনার জন্য কতটুকু ক্ষতি কিংবা ফিরে এলে কতটুকু সুখী হবেন সেসবও ভাবুন। এসব চিন্তা আপাতদৃষ্টিতে স্বার্থপরতা মনে হলেও এই হিসেব রাখা জরুরি। কারণ আবেগের বশে কোনো সিদ্ধান্ত নিলে পরবর্তীতে তা ফলপ্রসু নাও হতে পারে। বাস্তবতা যদি এমন হয় যে তাকে ছাড়া আপনি নিজের অস্তিত্বই খুঁজে পাচ্ছেন না, তবেই তাকে ফিরিয়ে আনুন।

এইচএন/পিআর

Advertisement