ফিচার

৪০০ কুমির ও সাপের সঙ্গে মানুষের বাস!

একসঙ্গে কতগুলো সরীসৃপের উপস্থিতি সহ্য করতে পারেন আপনি? আপনার সরীসৃপ ফোবিয়া থাকলে তো একেবারেই নয়। আর না থকলেও ৪০০ ভয়ানকের সান্নিধ্যও নিশ্চয়ই তেমন সুখকর হবে না।

Advertisement

তবে ৬৭ বছরের ফিলিপ গিলেত এ বিষয়ে অবিচল। নিজের বাড়িতে ৪০০ এর বেশি সাপ, কুমিরের সঙ্গ দিব্যি উপভোগ করে চলেছেন ফ্রান্সের এই বসিন্দা। খবর এবেলার।

হাফিংটন পোস্ট জানিয়েছে, গত দুই দশকে সরীসৃপ প্রেমিক ফিলিপ তাঁর নিজের বাড়িতে ৪০০ ভয়ানক সরীসৃপ ও অন্য বিপজ্জনক প্রাণীর আস্তানা তৈরি করেছেন, যার মধ্যে র‌্যাটলস্নেক, টারানটুলা, অ্যালিগেটর ও বিভিন্ন প্রকারের সাপ রয়েছে।

গিলেতের সংগ্রহে রয়েছে দু’টি অ্যালিগেটর। এদের নাম যথাক্রমে— অ্যালি এবং গেটর। তিনি এদের একটি চামড়া কারখানা থেকে উদ্ধার করেছিলেন। বাকি জীবজন্তুদেরও অধিকাংশই পরিত্যক্ত অথবা উপহারে পাওয়া।

Advertisement

এক সাক্ষাৎকারে ফিলিপ জানিয়েছে, মানুষ অধিকাংশ ক্ষেত্রেই জীবজন্তুদের বুঝতে চায় না। অথচ বোঝার চেষ্টা করলে তারা ভাল বন্ধু হতেই পারে। সরীসৃপ সম্পর্কে মানুষের ভীতি দূর করা তাঁর জীবনের অন্যতম উদ্দেশ্য। তাঁর বাড়ির দরজা তিনি অবারিত রেখেছেন। যে কোনও ব্যক্তি সেখানে গিয়ে সরীসৃপ-সংক্রান্ত ভয় দূর করে আসতে পারেন।

এএ