আন্তর্জাতিক

ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে বরখাস্ত করছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের তদন্তে নিয়োজিত স্পেশাল কাউন্সেল ও দেশটির ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোজেনস্টেইনকে বরখাস্ত করা হচ্ছে বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে দেশটির ডেপুটি এই অ্যাটর্নি জেনারেলকে ডাকায় এ গুঞ্জন ছড়িয়ে পড়ে।

Advertisement

আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ জ্যেষ্ঠ আইনবিষয়ক কর্মকর্তা গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার ব্যাপারে আলোচনা করেছেন বলে দেশটির একটি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর তিনি বরখাস্ত হচ্ছেন বলে খবর এল। ওই গণমাধ্যমের খবরে বলা হয়, রাষ্ট্রের সর্বোচ্চ এই অ্যাটর্নি জেনারেলের কথোপকথনের রেকর্ড ধারণ করেছেন তারা।

সোমবার রেডিওতে প্রচারিত এক স্বাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, রোজেনস্টেইনকে বরখাস্ত করা হবে কি-না সেব্যাপারে তিনি এখনো কোনো সিদ্ধান্ত নেননি।

আরও পড়ুন : ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

Advertisement

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম অ্যাক্সিওস এক প্রতিবেদনে বলছে, রোজেনস্টেইনের ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, বরখাস্ত হতে পারেন বলে আশঙ্কা করছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল।

এর আগে শুক্রবার নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, অফিসের জন্য অযোগ্য বলে মনে হলে প্রেসিডেন্টকে অপসারণে একটি সাংবিধানিক ধারা সংযোজনের জন্য মন্ত্রিপরিষদ সদস্যদের সঙ্গে আলোচনা করেছেন তিনি। এমনকি হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের বিশৃঙ্খল কার্যকলাপের দৃশ্য গোপনে ধারণ করতে মন্ত্রীদের পরামর্শ দিয়েছিলেন রোজেনস্টেইন।

তবে মার্কিন এই ডেপুটি অ্যাটর্নি সব অভিযোগ অস্বীকার করেছেন। দেশটির বিচারবিভাগের এক মুখপাত্র বিবিসিকে বলেছেন, গোপনে রেকর্ডকৃত মন্তব্য হাসি-ঠাট্টার ছলে করেছিলেন তিনি।

এসআইএস/এমএস

Advertisement