দেশজুড়ে

সড়কে চলাচলের সময় সৃষ্টিকর্তাকে স্মরণ করা জরুরি

নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, জন্ম নিলে মরিতে হবে এটি প্রকৃতির বেঁধে দেয়া নিয়ম। কিন্তু অস্বাভাবিক মৃত্যু কেউ কামনা করে না। তাই স্বাভাবিক মৃত্যু নিশ্চিত করতে হলে সড়কে দুর্ঘটনা রোধে সচেতনতার বিকল্প নেই। সড়কে চলাচলের সময় সৃষ্টিকর্তাকে স্মরণ করাও জরুরি।

Advertisement

নিরাপদ সড়ক চাই কক্সবাজারের চকরিয়া উপজেলা শাখার উদ্যোগে শিক্ষার্থী ও চালকদের নিয়ে ‘সড়ক নিরাপত্তা’ বিষয়ক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ইলিয়াস কাঞ্চন।

তিনি বলেন, সড়ক আনন্দের নয়, এটি মহাবিপদের জায়গা। প্রতি মুহূর্তে আমাদেরকে সতর্ক থাকতে হবে। উপায়হীন মহাসড়কে ভুলের মাশুল গুনতে হবে নিজেদেরকে এবং একইভাবে কষ্ট পেতে হবে পরিবারসহ সবাইকে। চালকরা কারো শত্রু নয়। সতর্কতা অবলম্বন না করলে যে কেউ দুর্ঘটনায় পড়ে পঙ্গুত্ববরণসতহ মৃত্যুর মুখে পতিত হবে। তাই নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে যে যার অবস্থান থেকে সজাগ ও সচেতন হওয়া দরকার।

সোমবার চকরিয়া উপজেলা পরিষদের মোহনা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান সাফিয়া বেগম শম্পা।

Advertisement

এছাড়া উপস্থিত ছিলেন- চকরিয়া থানার ওসি মো. বখতিয়ার উদ্দিন চৌধুরী, ওসি (তদন্ত) মো. ইয়াসির আরাফাত, নিসচা কেন্দ্রীয় কমিটির মহাসচিব এহসানুল হক কামাল, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এসএম আমজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু ও নিসচা কক্সবাজার জেলা শাখার সভাপতি সাংবাদিক জসীম উদ্দিন কিশোর প্রমুখ।

কর্মশালা শুরুর আগে এক বর্ণাঢ্য র্যালি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কর্মশালাস্থলে এসে মিলিত হয়। নিসচা উপজেলা শাখার সভাপতি সোহেল মাহমুদের সার্বিক তত্ত্বাবধানে পুরো কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন মো. ইশফাতুল হাসান ইশফাত। দিনব্যাপী কর্মশালায় অংশগ্রহণ করেন চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়, চকরিয়া পৌর আদর্শ শিক্ষা নিকেতনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক প্রতিনিধি, শিক্ষার্থী, গণপরিবহনের চালক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সায়ীদ আলমগীর/এএম/পিআর

Advertisement