খেলাধুলা

কিশোরী ফুটবলারদের অনুপ্রাণিত করলেন কাজী সালাউদ্দিন

১০ হাজার টাকা। বড় কিছু নয়। যদি টাকাটা আড়াল করে দেশের ফুটবলের অভিভাবক কাজী মো. সালাউদ্দিনের কথাগুলো সামনে আনা হয় তা দেশের নারী ফুটবলারের জন্য বিশাল কিছু। আগের সন্ধ্যায় এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে ভিয়েতনামকে হারিয়ে ‘এফ’ গ্রুপসেরা হওয়া কিশোরী ফুটবলারদের সোমবার বিকেলে বাফুফে ভবনে তেমনই কিছু অনুপ্রেরণামূলক কথা শোনালেন দেশের সর্বকালের সেরা ফুটবলার কাজী মো. সালাউদ্দিন। যিনি বাংলাদেশ ও সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনেরও সভাপতি।

Advertisement

চ্যাম্পিয়ন দলের সদস্য ২৩ জন। তবে কাজী মো. সালাউদ্দিন পুরস্কার দিয়েছেন ক্যাম্পে থাকা ৩৯ মেয়েকেই। আশ্বাস দিয়েছেন ভুটান থেকে চ্যাম্পিয়ন হয়ে ফিরলে আরো বড় পুরস্কার দেয়ার। ঢাকায় চ্যাম্পিয়ন হওয়ার রেশ না কাটতেই বুধবার সকালে ভুটান যাচ্ছে আরেকটু সিনিয়র অনূর্ধ্ব-১৮ দল। এবারের মিশন সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ। থিম্পুতে সাফের নতুন এ টুর্নামেন্ট শুরু হবে ২৮ সেপ্টেম্বর।

গত ডিসেম্বরে অনূর্ধ্ব-১৫ দলের মেয়েরা এই বাফুফে ভবনেই কাজী সালাউদ্দিনের হাতে দিয়েছিলেন দক্ষিণ এশিয়া জয় করা ট্রফি। সাফের সভাপতি দায়িত্ব নেয়ার পর যা বাংলাদেশের কোনো দলের প্রথম সাফ জয়। অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের কোনো ট্রফি ছিল না বাছাই পর্ব বলে। তবে কিশোরী ফুটবলাররা আরেক সাফল্য এনে দিয়েছেন তাদের অভিভাবককে।

বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন মুগ্ধ হয়েছেন মেয়েদের খেলা দেখে। নিজের সেই মুগ্ধতার কথা না শুনিয়েও পারেননি কিশোরীদের। তার বক্তব্যের বেশিরভাগই ছিল মেয়েদের প্রশংসায় ভরা। মেয়েরা এ টুর্নামেন্টের জন্য প্রায় ১০ মাস ধরে অনুশীলন করেছেন, পরিশ্রম করেছেন। বাফুফে সভাপতি বলেছেন, এ সাফল্য তাদের পরিশ্রমেরই ফল।

Advertisement

মেয়েদের উদ্দেশ্যে বাফুফে সভাপতি শুরুতেই বলেন, ‘আমি আসলে তোমাদের অভিনন্দন ও ধন্যবাদ জানাতে এসেছি। ভিয়েতনামের বিরুদ্ধেসহ কয়েকটি ম্যাচ আমি দেখেছি। তোমরা সুন্দর ফুটবল খেলেছো। বোঝাই যায়, কতটা কষ্ট তোমরা করেছো। আমি অনেক কিছুই বুঝি না। তবে ফুটবলটা একটু বেশি বুঝি। ২০ বছর ফুটবল খেলেছি। আমি তো তোমাদের জাতভাই। আমি বুঝি তোমাদের উন্নতিটা। বল কন্ট্রোল, পাসিং, পজিশন, ফিটন, টেকনিক্যাল-এতটা ছেলেদের দলও উন্নতি করেনি।’

মেয়েদের সাফল্যের এ ধারাবাহিকতা ধরে রাখতে আরো কঠোর পরিশ্রমের পরামর্শ দিয়ে বাফুফে সভাপতি বলেছেন, ‘অনুশীলনের বিকল্প নেই। মেসি-রোনালদো সেরা ফুটবলার। তারা বেশি পরিশ্রম করেন। তারা মাঠে যে সুন্দর ফ্রি-কিকগুলো নেন, তা কিন্তু দিনের পর দিন অনুশীলনের ফল। রোনালদো রোজ ৪০-৫০ টা করে ফ্রি-কিক মারেন। কষ্ট ছাড়া ফুটবল হয় না। তোমরা নিশ্চয়ই একদিন এশিয়ার অন্যতম সেরা দল হবে।’

আন্তর্জাতিক ফুটবলে লাল-সবুজ পতাকা উড়াচ্ছেন বাংলাদেশের মেয়েরা। কিন্তু ঘরোয়া কোনো প্রতিযোগিতা নেই। বিশেষ করে লিগ প্রসঙ্গ উঠছে বারবার। সোমবারও কথা বলতে হলো ঘরোয়া লিগ নিয়ে।

লিগ নিয়ে বাফুফে সভাপতি বলেন, ‘দুটো বিষয় রয়েছে এখানে। চেষ্টা করছি মেয়েদের লিগ শুরু করতে। ২/১ টা ক্লাব ছাড়া তেমন সাড়া পাচ্ছি না। তিনটা-চারটা দল নিয়ে হাসক্যর কিছুও করতে চাই না। তবে লিগ খুব দরকার। ক্লাবগুলোকে বোঝাচ্ছি। আরেকটা টেকনিক্যাল সমস্যা হলো-ক্লাবগুলো যখন লিগ খেলবে, তখন মেয়েরা সেখানে চলে যাবে। ওরা কিছু পয়সা পাবে, তা আমিও চাই। কিন্তু ঠিকমতো পরিচর্যায় না থাকলে আমি তো রেজাল্ট দিতে পারব না।’

Advertisement

আরআই/এমএমআর/এমএস