জাতীয়

ক্যাজুয়াল শ্রমিকদের আন্দোলনে যোগ দেবেন বিমানমন্ত্রী

এবার বিমান শ্রমিকদের পক্ষে আন্দোলনে নামার ঘোষণা দিলেন বিমানমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। আগামী তিনদিনের মধ্যে বিমান ক্যাজুয়াল শ্রমিকদের চাকরি স্থায়ী করার জন্য বিমান সচিব ও বিমানের চেয়ারম্যানকে বলবেন। এই সময়ের মধ্যে উপযুক্ত পদক্ষেপ নেয়া না হলে সিবিএ ও বিমান ক্যাজুয়াল শ্রমিকদের নিয়ে কঠোর আন্দোলনে যাবেন বলে সিবিএ প্রতিনিধিদের আশ্বস্ত করেন মন্ত্রী।

Advertisement

সোমবার দুপুরে সিবিএ ও বিমান ক্যাজুয়াল শ্রমিক নেতারা বিমানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করলে মন্ত্রী এ আশ্বাস দেন।

বিমান সূত্র জানায়, বৈঠক শেষে বিমান ক্যাজুয়াল শ্রমিকদের পে-গ্রুপ (১) এর ২৫ জনের একটি দল বিমানমন্ত্রী শাহজাহান কামালের সঙ্গে সাক্ষাৎ করে। সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, বিমানের ক্যাজুয়াল শ্রমিকরা দায়িত্ব ও নিষ্ঠার সঙ্গে পরিশ্রম করে আসছেন দীর্ঘদিন ধরে। তেমন কোনো সুবিধা পান না বলে শুনেছি। শ্রমিকদের দাবি যৌক্তিক বলে মন্তব্য করেন বিমানমন্ত্রী।

উল্লেখ্য, বিমান শ্রমিক লীগ (সিবিএ) ২০০৯ সাল থেকে ক্যাজুয়াল শ্রমিকদের চাকরি স্থায়ী করার দাবিতে আন্দোলন করে আসছে। দাবি আদায়ে মিছিল, মিটিং, সমাবেশ ছাড়াও বিমানবন্দরে ধর্মঘটও করে সংগঠনটি। সর্বশেষ গত ৪ জানুয়ারি ক্যাজুয়াল শ্রমিকদের চাকরি স্থায়ীকরণের দাবিতে আল্টিমেটাম দেয় বিমান শ্রমিক লীগ। ওইদিন বিমানের প্রধান কার্যালয় বলাকা ভবনে সিবিএ আয়োজিত সমাবেশে সিবিএ সভাপতি মশিকুর রহমান ৩১ জানুয়ারির মধ্যে চাকরি স্থায়ী না করলে আন্দোলনে যাওয়ার ডাক দেন। পরবর্তী সময়ে বিমান ম্যানেজমেন্টের আশ্বাসে আন্দোলন স্থগিত করে সিবিএ।

Advertisement

গত মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের সভায় বিমানের ৭০০ ক্যাজুয়াল পে গ্রুপ (৩\১) ও (৩\২) তৃতীয় শ্রেণির কর্মকর্তা চাকরি স্থায়ীকরণের সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু ক্যাজুয়াল শ্রমিকদের (পে-গ্রুপ ১) ১৮০০ জনের চাকরি স্থায়ী হয়নি।

আরএম/জেএইচ/পিআর