দেশজুড়ে

২১ দিন পর চালু হলো ভৈরবের জব্বার জুট মিল

কিশোরগঞ্জের ভৈরবের জব্বার জুট মিল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার ২১ দিন পর আবারও চালু হয়েছে। শনিবার মিল চালু হওয়ার পর কাজে যোগ দিয়েছেন মিলের সাত শতাধিক শ্রমিক।

Advertisement

গত ১ সেপ্টেস্বর মিল মালিক গুদামের মাল বিক্রি না হওয়ায় মজুত বেড়ে গেলে মিলটি বন্ধ ঘোষণা করেন কর্তৃপক্ষ। পরে শ্রমিকরা আন্দোলন ডেকে সভা-সমাবেশ করলে ২১ দিন পর মিলটির উৎপাদন শুরু হয়।

পাটের বাজার দর বৃদ্ধি এবং মিলের গুদামে মজুত বেড়ে যাওয়ায় তখন মিলটি বন্ধ ঘোষণা করা হয়। মিল মালিকের অভিযোগ বাজারে প্লাস্টিকের বস্তার কারণে পাটের বস্তা উৎপাদন করে বিক্রিত মাল লোকসান গুনতে হচ্ছে। বিদেশের বাজারেও পাটের বস্তার চাহিদা নেই বলে জানান মিল মালিক আমিনুর রশিদ খাঁন মামুন।

তিনি বলেন, শ্রমিকদের কথা বিবেচনা করেই লোকসানের মুখে আজ মিলটি চালু করলাম। মিলটিতে প্রতিদিন ১০-১২ টন পাটের বস্তা উৎপাদন হয়। মিলে বর্তমানে সাত শতাধিক শ্রমিক কাজ করে পরিবার-পরিজন নিয়ে বেঁচে আছেন।

Advertisement

মিলের শ্রম কর্মকর্তা এস এম বাকী বিল্লাহ বলেন, মিলে উৎপাদিত পণ্য পাটজাত বস্তা দীর্ঘদিন ধরে বিক্রি না হওয়ায় গুদামে ১৬ লাখ বস্তা মজুত পড়ে আছে। ফলে মিলটি বন্ধ ঘোষণা করে মালিক পক্ষ। আজ মিলটি চালু হওয়ায় শ্রমিক-কর্মচারীরা আনন্দিত হয়ে কাজ যোগ দিয়েছেন।

আসাদুজ্জামান ফারুক/এএম/জেআইএম