জাতীয়

‘ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে আলোচনা আগামী সমন্বয় সভায়’

আগামী সমন্বয় সভায় ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। শনিবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।

Advertisement

সাঈদ খোকন বলেন, আগামী সমন্বয় সভায় সড়ক পরিবহন আইনের ধারার আলোকে ঢাকা শহরের ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের জন্য অংশীজনের সঙ্গে আলাপ-আলোচনা করবো। একটা পরিবারের তিনজন সদস্য অথচ তার ৫টা গাড়ি। এটা নিয়ন্ত্রণ করা যায় কি না সে বিষয়ে কাজ করবো। সমাধানের যাত্রা সঙ্কটের মধ্যেই হয়। এটা সমাধান করতে হবে। সব কাজে জনগণের অংশগ্রহণ প্রয়োজন।

আগামী দুই বছরের মধ্যে সড়কে শৃঙ্খলা ফেরানোর জন্য আমাদের কমিটি কাজ করবে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান সময়ে একটি আলোচিত বিষয় হচ্ছে সড়কের বিশৃঙ্খলা। প্রধানমন্ত্রী এ জন্য যে কমিটি করে দিয়েছেন সে কমিটি সড়কে শৃঙ্খলা ফেরাতে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে অংশ নিয়ে ঢাকা সড়ক পরিবহন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রকিবুল রহমান বলেন, ব্যক্তিগত গাড়ি আমাদের অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। শহরের দূষণ কমাতে হবে। আমাদের বাস সার্ভিস কম। ভালো বাস সার্ভিস চালু করতে হবে। হাঁটার স্থান ও ভালো গণপরিবহন নিশ্চিত করা গেলে মানুষ ব্যক্তিগত গাড়ি থেকে বিরত থাকবে।

Advertisement

রকিবুল রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এএস/এনএফ/এমএস