স্বাস্থ্য

ভুলে যাওয়া রোগের সচেতনতায় বিশ্ব আলজেইমার দিবস

ভুলে যাওয়া এক ধরনের রোগ। অনেকেরই অনেক সময় এমনটি হয়ে থাকে। যেমন- ঘরেই কোথাও চাবি বা চশমা রেখেছেন কিন্তু কোথায়, মনে পড়ছে না। অতি পরিচিত লোকেরও নাম ভুল যাচ্ছেন। কথা বলার সময়ে ঠিক শব্দটা খুঁজে পাচ্ছেন না। সাম্প্রতিক কথাবার্তা, ঘটনা, মুছে যাচ্ছে স্মৃতি থেকে। চেনা পথও ভুল হয়ে যাচ্ছে।

Advertisement

এই ভুলে যাওয়া বা স্মৃতিভ্রষ্ট হওয়া রোগকে বলে ডিমেনশিয়া। আলজেইমার ডিমেনশিয়ার এক নম্বর কারণ। আলজেইমার আক্রন্ত মানুষের মস্তিষ্কের মধ্যে প্রোটিন জমে এমন কিছু বাধা তৈরি হয়, যাতে স্নায়ুকোষগুলির মধ্যে পারস্পরিক সংযোগ নষ্ট হয়ে যায়। কিছু রাসায়নিক যা স্নায়ুকোষের মধ্যে যোগাযোগ রাখতে সাহায্য করে তারও ঘাটতি দেখা যায়। ক্রমশ সমস্যা বাড়তে থাকে। সারা বিশ্বে প্রতি সেকেন্ডে ৬৮ জন লোক আক্রান্ত হয় এই রোগে।

অনেকেই এই রোগকে তেমন পাত্তা দেন না। বিষয়টিকে উড়িয়ে দেয়ার চেষ্টা করেন। কিন্তু বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেয়া উচিত। লক্ষণ দেখা দেয়ার সঙ্গে সঙ্গে ডাক্তারের সঙ্গে পরামর্শ নেয়া জরুরি। শুধু চিকিৎসায় এই রোগ সারানো যায় না, তবে এর অগ্রগতি কিছুটা কমিয়ে দেয়া যায়।

এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য প্রতি বছর ২১ সেপ্টেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব আলজেইমার দিবস। আন্তর্জাতিকভাবে দিবসটি পালন করা হয়। থিম হচ্ছে, ‘আমাকে স্মরণ কর।’

Advertisement

১৯৯৪ সালের ২১ সেপ্টেম্বর ইংল্যান্ডের এডিনবরা একটি আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে সিদ্ধান্ত হয়, ২১ সেপ্টেম্বর হবে বিশ্ব আলঝেইমার দিবস। সেই থেকে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশে এই বিশেষ দিবস পালিত হয়ে আসছে। ২০১২ সাল থেকে পুরো সেপ্টেম্বর মাসটিই আলজেইমার সচেতনতা মাস হিসেবে ঘোষিত হয়েছে।

এমবিআর/এমএস