আন্তর্জাতিক

ট্রাম্পের সঙ্গে আবার আলোচনায় বসতে চান কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন দ্রুত পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শেষ করা এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় আরেকটি শীর্ষ বৈঠকে বসতে চান বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন।

Advertisement

পিয়ংইয়ংয়ে তিনদিনের এক ঐতিহাসিক সফর শেষে প্রেসিডেন্ট মুন জা ইন বলেন উত্তরের নেতা কিম জং ইন প্রত্যাশা করেন যেনো যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আবার কোরিয়া সফরে আসেন। এর আগে পম্পেও বলেন চলতি বছরের জুনের ট্রাম্প-কিমের প্রথম বৈঠকের পর যুক্তরাষ্ট্র আবার আলোচনা করতে প্রস্তুত। তিনি আরো বলেন ২০২১ সালের মধ্যে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ করার লক্ষ্যে তারা কাজ করছে।

উত্তর কোরিয়ায় তিনদিনের এক উচ্চ পর্যায়ের সফর শেষে বৃহস্পতিবার সিউলে ফিরেছেন দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইন। গত কয়েক দশকের মধ্যে দক্ষিণ কোরিয়ার কোনো নেতার এটাই প্রথম উত্তর কোরিয়া সফর।

মুন জা ইন বলেন, পিয়ংইয়ংয়ে বৈঠককালে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন খুব দ্রুতই নিরস্ত্রীকরণ শেষ করে অর্থনৈতিক উন্নয়নের দিকে মনোনিবেশ করার আগ্রহ প্রকাশ করেছেন। তিনি আগ্রহ প্রকাশ করে বলেছেন দ্রুতই নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শেষ করার লক্ষ্যে মাইক পম্পেও খুব দ্রুত উত্তর কোরিয়া সফরে আসবেন এবং অদূর ভবিষ্যতে ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় বৈঠক করতে চান তিনি।

Advertisement

গত জুনে ট্রাম্প-কিমের বৈঠকের পর কিম জং উন পারমাণবিক নিরস্ত্রীকরণের আশ্বাস দিলেও ধীরগতির কারণে উভয় পক্ষের মধ্যে আলোচনা বেশ কিছুদিনের জন্য থমকে যায়। সর্বশেষ পিয়ংইয়ংয়ে পম্পেওর নির্ধারিত একটি সফর শেষ মূহুর্তে বাতিল করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত জুনে কিম-ট্রাম্প শীর্ষ বৈঠকের পর উত্তর কোরিয়ার নেতা কয়েকদিন আগেও মার্কিন প্রেসিডেন্টকে দেওয়া একটি চিঠিতে দ্বিতীয় বৈঠকের আগ্রহের কথা জানিয়েছিলেন।

এসএ/এমএস

Advertisement