ফিচার

নেকড়ের বয়স ৫০ হাজার বছর!

প্রাণিজগৎ নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। বিলুপ্তপ্রায় পাণি থেকে শুরু করে আজব সব প্রাণির প্রতি আমাদের আগ্রহ স্বভাবজাত। কখনো কখনো মাটি খুড়ে আবিষ্কার করা হয় মৃত প্রাণির জীবাশ্ম। আর তা নিয়েই শুরু হয়ে যায় গবেষণা। এবারও তার ব্যতিক্রম হয়নি।

Advertisement

কানাডার ইউকন থেকে উদ্ধার করা হয়েছে ৫০ হাজার বছর পুরনো এক নেকড়ের জীবাশ্ম। তবে নেকড়েটি কীভাবে মারা গেছে তা এখনও জানা যায়নি। কিন্তু উদ্ধারের পর থেকেই রীতিমতো গবেষণা শুরু হয়ে গেছে। কারণ নেকড়েটির বয়স ৫০ হাজারেরও বেশি।

> আরও পড়ুন- বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ তিনি!

ফক্স নিউজ জানায়, ইউকনের একটি খনিতে কাজ করছিলেন সেখানকার খনিশ্রমিকরা। কাজ করতে করতে তখন মাটির অভ্যন্তরে এই নেকড়ের জীবাশ্মটির খোঁজ পাওয়া যায়। আর তা নিয়েই শুরু হয়ে যায় হইচই।

Advertisement

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, জীবাশ্মটি নেকড়ের বাচ্চার। শুধু তা-ই নয়, নেকড়ের সঙ্গে সেই সময়ের একটি হরিণের জীবাশ্মও পাওয়া গেছে। ফলে সেটাকে ঘিরেও আলোচনা শুরু হয়েছে।

> আরও পড়ুন- পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!

প্রতিবেদন অনুযায়ী, বেশ কয়েকজন গবেষক নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা বিষয়টি তদারকি করবেন। কারণ সম্প্রতি জীবাশ্মটি উদ্ধার হলেও এত পুরনো জীবাশ্ম উদ্ধার হওয়ার ইতিহাস নেই।

এখন দু’টি জীবাশ্মই সংরক্ষিত রয়েছে। স্থানীয় প্রশাসন পুরো বিষয়টি টুইটারে শেয়ার করেছে। সেখান থেকেই ভাইরাল হয়েছে বিষয়টি।

Advertisement

এসইউ/জেআইএম