প্রবাস

আমিরাতে বুধবার পালিত হবে পবিত্র আশুরা

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে সংযুক্ত আরব আমিরাতে বুধবার (১৯ সেপ্টেম্বর) রাতে পবিত্র আশুরা পালিত হবে। বুধবার সূর্যাস্তের পর থেকে পবিত্র আশুরার রাত হিসেবে গণ্য হবে।

Advertisement

আমিরাতে ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে বিশেষ পূণ্যলাভের আশায় মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায়, জিকির ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন।

মহররম মাসের ১০ তারিখ কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.)-এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় পবিত্র আশুরা। তবে ইসলামের ইতিহাসে এ দিনটি অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে।

প্রতিবছরের মতো এবারও সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের মুসলিম কমিউনিটি স্থানীয় সময় বুধবার সন্ধ্যার পর থেকে মসজিদ ও রেস্টুরেন্টের হলরুমে বিভিন্ন ধর্মীয় কর্মসূচি পালন করবেন।

Advertisement

অনেকে মহান আল্লাহর নৈকট্য লাভের জন্য এ রাতে নফল নামাজ আদায় ও পরের দিন রোজা পালন করে থাকেন। এই পৃথিবী সৃষ্টি, হজরত আইয়ুব (আ.)-এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.)-এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনায় মহররম মাসের ১০ তারিখ ইসলামের ইতিহাসে অবিস্মরণীয় ও মহিমান্বিত একদিন।

পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামতও মহররম মাসের ১০ তারিখে ঘটবে বলে ধর্মগ্রন্থে উল্লেখ রয়েছে।

বিএ

Advertisement