ক্যাম্পাস

সাবান ব্যবহার নিয়ে ঢাবি মেডিকেল সেন্টারে প্রশ্নবিদ্ধ বিজ্ঞপ্তি

‘নিম সাবান, ডেটল সাবান, স্যাভলন সাবান, লাক্স সাবান, লাইফবয় এসব সাবানে প্রচুর ক্ষার এবং এসিড থাকে, যা মানব শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। এমনকি ত্বকে ক্যানসারও দেখা দিতে পারে। তাই ওইসব সাবান পরিহার করে ডাভ সাবান সিঙ্গাপুর/আমেরিকা এবং দেশি সাবান স্যান্ডালিনা বড়টা ব্যবহার করতে পারেন।’

Advertisement

এসব কথা উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের দেয়ালে একটি প্রশ্নবিদ্ধ বিজ্ঞপ্তি সাঁটানো হয়েছে। আর বিজ্ঞপ্তিটি এই মেডিকেল সেন্টারেরই একজন স্বাস্থ্য কর্মকর্তার নামে দেয়া হয়েছে। ওই কর্মকর্তার নাম ডা. এনায়েতুর রহমান ভূঁঞা।

এই বিজ্ঞপ্তিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। যেখানে বাজারের বেশকিছু সাবান ব্যবহার না করতে অপেক্ষাকৃত দামি দুটি সাবান ব্যবহার করতে বলা হয়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে সমালোচনা।

তবে জানতে চাইলে বিজ্ঞপ্তিটি নিজের নয় বলে দাবি করেছেন ডা. এনায়েতুর রহমান ভূঁঞা। তিনি বলেন, কে বা কারা আমার নামে এ অপপ্রচার চালাচ্ছে। এটি আমার নয়। আমি মেডিকেল সেন্টারের একজন সিনিয়র অফিসার হিসেবে কখনো এমনটা দিতে পারি না। এখানে আমার স্বাক্ষরও নেই। আমি কেন এ ধরনের বিজ্ঞপ্তি দিতে যাব?

Advertisement

এদিকে, বিজ্ঞপ্তি নিয়ে বিশ্ববিদ্যালয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছে। ফেসবুকে অনেক শিক্ষার্থী স্ট্যাটাস দিয়েছেন। শিক্ষার্থীরা দাবি করেছেন, সম্পূর্ণ বাণিজ্যিক কারণেই এমন বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।

এমএইচ/জেডএ/আরআইপি