অর্থনীতি

শেয়ারবাজারের উন্নয়ন করতে হবে ধাপে ধাপে : আবুল কামাল

দেশের শেয়ারবাজারের উন্নয়ন ধাপে ধাপে করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ।

Advertisement

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে বিএসইসির ২৫তম রজতজয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘কর্পোরেট গভর্নেন্স, শীর্ষক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

আবুল কালাম আজাদ বলেন, শেয়ারবাজারকে উন্নয়নের দ্বারপ্রান্তে এগিয়ে নিতে হবে। আর এই উন্নয়ন ধাপে ধাপে করতে হবে। এ জন্য প্রয়োজন দেশের সব প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করা। এর মাধ্যমে বিদেশি বিনিয়োগকারীদের এই দেশের শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহ তৈরি হবে।

শেয়ারবাজারে অর্ধ যুগ পরপর একটা পরিবর্তন আসে এমন মন্তব্য করে সেমিনারে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার স্বপন কুমার বালা বলন, শেয়ারবাজারে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে এবং বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টির মাধ্যমে শেয়ারবাজারের উন্নয়নের নতুন অধ্যায় সৃষ্টি করতে হবে।

Advertisement

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, বিনিয়োগকারীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এ ক্ষেত্রে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিবেশ সম্পর্কে ধারণা দেয়া হয়, যাতে তারা জেনেশুনে বিনিয়োগ করতে পারে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুর রহমান মজুমদার বলেন, শেয়ারবাজারে যে চ্যালেঞ্জ আছে, তা মেধার মাধ্যমে মোকাবেলা করতে হবে।

এমএএস/জেডএ/এমএস

Advertisement