আন্তর্জাতিক

আফগানিস্তানে তালেবান হামলায় ১০ সেনা নিহত

আফগানিস্তানে তালেবানের হামলায় দেশটির নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ১০ সদস্য নিহত হয়েছেন। সোমবার দেশটির বেশ কয়েকটি পুলিশ ও সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে তালেবান জঙ্গিরা।

Advertisement

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বাদগিসের রাজধানী কালা-ই-নাউ শহরে হামলার ঘটনায় আব্দুল হাকিম নামে পুলিশের এক কমান্ডারসহ পাঁচ কর্মকর্তা নিহত হয়েছেন। বাদগিসের প্রাদেশিক সরকারের মুখপাত্র জামশিদ সাহাবী বলেন, সেখানে গোলাগুলির সময় তালেবানের ২২ সদস্য নিহত এবং আরও ১৬ জন আহত হয়েছেন।

এছাড়া উত্তরাঞ্চলীয় বাগলান প্রদেশে যৌথ বাহিনী এবং পুলিশের ঘাঁটিতে হামলা চালিয়েছে তালেবান। এ হামলায় তিন সেনা এবং দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানায় প্রাদেশিক পুলিশের প্রধান জেনারেল একরামুদ্দিন সেরিহ।

তিনি বলেন, এছাড়াও প্রদেশটির বাগলানী মারকাজি জেলায় আরেকটি হামলায় নিরাপত্তা বাহিনীর চার সদস্য আহত হয়েছেন। বর্তমানে ওই নিরাপত্তা ঘাঁটি আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণে আছে এবং ওই জেলায় সেনা মোতায়েন বাড়ানো হচ্ছে। গোলাগুলি চলাকালে তালেবানের ২০ সদস্য হতাহত হয়েছেন।

Advertisement

জঙ্গিগোষ্ঠী তালেবানের তরফ থেকে এ হামলার ব্যাপারে এখনো কোনো বিবৃতি দেয়া হয়নি। তাছাড়া কোনো সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। তবে পুলিশের ওই ঊর্ধ্বতন কর্মকর্তা এ ঘটনায় তালেবানকেই দায়ী করেছেন। কেননা ওই দুই প্রদেশেই তালেবানের স্বক্রিয় উপস্থিতি রয়েছে এবং তারা প্রায়ই সেখানে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালায়।

এসএ/টিটিএন/এমএস