ধর্ম

কারবালার গান নতুনভাবে গাইলেন শেখ এনাম

হিজরি সনের প্রথম মাস মুহররম। এ মাসটি পবিত্র ৪টি মাসের একটি। আল্লাহ তাআলা এ মাসের সম্মানে অনেক কাজকে নিষিদ্ধ ঘোষণা করেছেন। এ মাসের ১০ তারিখ ঐতিহাসিক অনেক কারণে সম্মানিত হলেও কারবালার ঐতিহাসিক হৃদয় বিদরাক ঘটনা একে নতুন করে উজ্জ্বীবিত করেছেন।

Advertisement

১০ মহররম বিশ্বব্যাপী মানুষ অনেক আচার অনুষ্ঠান উদযাপন করে থাকে। রোজা রাখা থেকে শুরু করে অনেক ইবাদত-বন্দেগি, সেমিনার-সিম্পোজিয়াম, মাহফিলেরও আয়োজন করে থাকে। অনেকে আবার হজরত হুসাইন রাদিয়াল্লাহুর নামে মাতম করতে থাকে।

তেমনি কারবালা নিয়ে অনেক জনপ্রিয় একটি উর্দু গান হলো 'মুজে কুফাওয়ালো'। এ গানটি নতুন করে কভার করেছেন ইনভাইট শিল্পী গোষ্ঠীর শেখ এনাম। যেন গানটিতে হজরত হুসাইন রাদিয়াল্লাহু আনহুর সেই কারবালা প্রান্তরের আর্তনাদগুলো ফুটে উঠেছে।

গানটির টাইটেল লিরিকের অর্থ হলো- 'হে কুফাবাসী! আমাকে মুসাফির মনে করো না। আমি আসিনি, আমাকে নিয়ে আসা হয়েছে'।প্রতিভাবান শিল্পী শেখ এনামের শান্তশিষ্ট কণ্ঠ গানটিকে অন্যরকম প্রাণ দিয়েছে। নতুন করে শেখ এনামের গাওয়া এ গানটি জনপ্রিয় ইউটিউবে চ্যানেল katib tv প্রকাশ করেছে।

Advertisement

এ গানটি ভিডিও তৈরিতে আরও অবদান রেখেনে- কাতিব টিভির কর্ণধার ইনাম বিন সিদ্দিক, ডিরেক্টর কণ্ঠশিল্পী শালিন আহমেদ, সঙ্গীত পরিচালক আনওয়ারুল কারিম মুস্তাজাবের। 'মুজে কুফাওয়ালো' গানটি ইতিমধ্যে ভার্চুয়ালে জনপ্রিয় হয়ে ওঠেছে।

এমএমএস/এমএস