অর্থনীতি

দক্ষ বিনিয়োগকারী গড়তে দুই বিঘা জমি পাবে বিএসইসি

পুঁজিবাজার প্রশিক্ষণ একাডেমি স্থাপনের মাধ্যমে দক্ষ বিনিয়োগকারী গড়ে তুলতে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) দুই বিঘা জমি দেবে সরকার।

Advertisement

রোববার রাজধানীর আগারগাঁওস্থ বিএসইসি ভবনের মাল্টিপারপাস হলে বিএসইসি পরিবারের পুনর্মিলনী অনুষ্ঠানে ঘোষণা দেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

অনুষ্ঠানে তিনি বলেন, পুঁজিবাজার প্রশিক্ষণ একাডেমি স্থাপনের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) বরাবর বিএসইসি যে পরিমাণ জমি চেয়ে আবেদন করেছে, তা দেয়া সম্ভব হবে না তবে পূর্বাচলে তাদের দুই বিঘা জমি দেবে সরকার।

এ সময় গণপূর্তমন্ত্রী বলেন, এক শ্রেণির বিনিয়োগকারীরা উদ্দেশ্যমূলকভাবে পুঁজিবাজারকে অস্থিতিশীল করে তোলে। এর মাধ্যমে পুঁজিবাজার থেকে তারা অর্থ হাতিয়ে নেয়। এদের কারণে বাজার অস্থিতিশীল হয়ে ওঠে এবং অনেক বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হয়। এ প্রশিক্ষণ একাডেমি স্থাপন করা হলে পুঁজিবাজারে দক্ষ বিনিয়োগকারীরা আসবে এবং বাজার আরো স্থিতিশীল হবে। অথচ সঠিকভাবে পুঁজিবাজারে বিনিয়োগকৃত অর্থ দিয়ে নতুন প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব।

Advertisement

তিনি বলেন, বিএসইসির তৎপরতায় বর্তমানে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরেছে। পুঁজিবাজার সম্পর্কে জনগণের মধ্যে যে বিরূপ মনোভাব সৃষ্টি হয়েছিল, তাও কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। এ বিষয়ে বিএসইসিকে আরও সজাগ থাকতে হবে এবং বাজার নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এআর/এমএএস/এমবিআর/জেআইএম