আন্তর্জাতিক

আগে থেকেই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌনাচারের বিষয়ে জানতেন দালাই লামা

প্রায় আড়াই দশক ধরে বৌদ্ধ সন্ন্যাসীদের দ্বারা শিষ্যদের যৌন নির্যাতন হওয়ার বিষয়টি জানতেন বলে স্বীকার করেছেন তাদের সর্বোচ্চ ধর্মীয় নেতা তথা দালাই লামা।

Advertisement

সম্প্রতি নেদারল্যান্ডসের সরকারি টিভি এনওএসকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা স্বীকার করেন তিনি।

নোবেল বিজয়ী এই আধ্যাত্মিক নেতা বলেন, ‘প্রায় আড়াই দশক ধরে আমি বৌদ্ধ গুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ সম্পর্কে জানি। এটা নতুন কোনো বিষয় নয়। যারা যৌন নির্যাতন করে, তাদের বৌদ্ধ ধর্মের শিক্ষার প্রতি কোনো ভ্রুক্ষেপ নেই।’

বর্তমানে নেদারল্যান্ডস সফরে রয়েছেন ৮৩ বছর বয়সী বৌদ্ধদের এ আধ্যাত্মিক নেতা। সেখানে বৌদ্ধ সন্ন্যাসী বা ধর্মগুরুদের হাতে যৌন অত্যাচার বা ধর্ষণের শিকার হওয়া নির্যাতিতারা দালাই লামার সঙ্গে দেখা করতে আন্দোলনে নামেন। পরে শুক্রবার সেই নির্যাতিতাদের সঙ্গে দেখা করেন তিব্বতের ধর্মগুরু।

Advertisement

এরপর ডাচ জাতীয় টিভিতে এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গে দালাই লামা বলেন, ‘এটা কোনো নতুন বিষয় নয়। আমি আগে থেকেই জানি। ২৫ বছর আগে ধর্মশালায় একটি পাশ্চাত্য বৌদ্ধ সম্মেলন হয়েছিল। সেখানেই একজন তাকে যৌন নির্যাতনের এই সমস্যার কথা জানান।

তিনি আরও বলেন, যৌন নির্যাতনের মতো অপরাধ যারা করে, তারা গৌতম বুদ্ধর আদর্শ ও শিক্ষা মানে না। তারা সমাজের কলঙ্ক। এই ধরনের ঘটনা বন্ধ করতে বৌদ্ধ সন্ন্যাসীদের আরও কঠোরভাবে বিষয়টি দেখা উচিত।

তার এই মন্তব্যের পর বিতর্কের নতুন মাত্রা যোগ হয়েছে। অনেকেই বলছেন, এই মন্তব্যের মাধ্যমে কার্যত বৌদ্ধ সন্ন্যাসী বা ধর্মগুরুদের যৌনাচারের স্বীকৃতি দিলেন দালাই লামা।

নির্যাতিতাদের অভিযোগ, এতদিন পর্যন্ত বৌদ্ধ সন্ন্যাসী ও ধর্মগুরুদের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ উঠলেও তেমন গুরুত্ব দেয়া হয়নি। যাদের বিরুদ্ধে অভিযোগ ওঠে, প্রভাব খাটিয়ে তারা অনেক সময়ই ছাড় পেয়ে যান। কিন্তু এবার খোদ দালাই লামার মুখে এই স্বীকৃতির পর তারা এ বিষয়ে ‘মৌন সমর্থন’ পেল।

Advertisement

তবে দালাই লামার ইউরোপের মুখপাত্র সেতেন স্যামদুপ ছোয়েকাপা জানান, তিনি (দালাই লামা) বরাবরই বৌদ্ধ সন্ন্যাসীদের যৌন নির্যাতন ও অন্যান্য অনৈতিক কাজকর্মের নিন্দা করে এসেছেন। এ বছরের নভেম্বরে ফের ধর্মশালায় বৌদ্ধ ধর্মগুরুদের সম্মলেন রয়েছে। সেখানে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলেও জানিয়ছেন ছোয়েকাপা।

এমবিআর/জেআইএম