শিক্ষা

সরকারি হলো আরও একটি বিদ্যালয়

সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলার একটি বেসরকরি বিদ্যালয়কে সরকারি করা হয়েছে। সরকারি হওয়া বিদ্যালয়ের নাম বাদশাগঞ্জ পাবলিক হাই স্কুল। রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি বিদ্যালয়) লুৎফুন নাহার সাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, আজ থেকে শিক্ষকরা সব প্রকার সরকারি সুবিধা পাবেন। জাতীয়করণ হওয়া শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।

Advertisement

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, ২০১০ সালে সরকারি স্কুল ও কলেজবিহীন উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার ভিত্তিতে বিভিন্ন সময়ে ১৩০টি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণে সম্মতি দেন প্রধানমন্ত্রী। জাতীয়করণের লক্ষ্যে এসব প্রতিষ্ঠানে নিয়োগ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

পরে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) কর্মকর্তারা সরেজমিনে স্কুলগুলোর তথ্য সংগ্রহ করে প্রতিবেদন আকারে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেন। এসব বিদ্যালয় জাতীয়করণ করতে দুটি তালিকায় শিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদনের জন্য যাবতীয় কাগজপত্র প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। পর্যায়ক্রমে এসব বিদ্যালয় জাতীয়করণ করে শিক্ষা মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে।

জানা গেছে, দেশে পুরনো মোট সরকারি মাধ্যমিক বিদ্যালয় ছিল ৩৩৩টি। পরে ১২টি মডেল বিদ্যালয়সহ ১৩০ মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। গত বৃহস্পতিবার নতুন করে আরও ৪৪ বিদ্যালয় জাতীকরণ করায় দেশে মোট সরকারি বিদ্যালয়ের সংখ্যা দাঁড়ায় ৫০৭টি। আজ সুনামগঞ্জ জেলায় ধর্মপাশা উপজেলার এই বেসরকরি বিদ্যালয় জাতীয়করণ করায় বর্তমানে এ সংখ্যা দাড়াঁলো ৫০৮টিতে।

Advertisement

এমএইচএম/জেডএ/পিআর