জাতীয়

সড়ক আইনে যাত্রীদের প্রতিনিধিত্ব চায় যাত্রী কল্যাণ সমিতি

দেশের সড়ক যোগাযোগ সেক্টরের প্রধানতম স্টেক হোল্ডার যাত্রী সাধারণের প্রতিনিধিত্ব না রেখে প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ২০১৮ পাস করা হলে এই আইন শুধু পরিবহন মালিক ও শ্রমিকদের স্বার্থ সংরক্ষণ করবে উল্লেখ করে প্রস্তাবিত আইনে যাত্রীদের প্রতিনিধিত্বের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

Advertisement

শনিবার সদ্য কারামুক্ত বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

দেশের ১৬ কোটি যাত্রী বঞ্চিত হবে দাবি করে বিবৃতিতে বলা হয়, এই আইনে যাত্রী সাধারণের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ চায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। দেশের সড়ক যোগাযোগ সেক্টরের প্রধানতম স্টেক হোল্ডার পরিবহন মালিক, পরিবহন শ্রমিক, যাত্রী সাধারণ ও সরকার। দেশে সরকার নিবন্ধিত শক্তিশালী যাত্রী সংগঠন থাকার পরেও প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে যাত্রী সাধারণের প্রতিনিধিত্ব না রাখায় সারাদেশের যাত্রী সাধারণ বঞ্চিত হবে।

মোজাম্মেল হক চৌধুরী আরও বলেন, সড়কে নৈরাজ্য, সড়ক দুর্ঘটনা, যাত্রী হয়রানি, অতিরিক্ত ভাড়া আদায়সহ সড়কে নানান অন্যায্য পরিস্থিতির শিকার হলে যাত্রী সাধারণ সঠিক ও গ্রহণযোগ্য প্রতিকার পাবে না। পুরোনো আইনে যাত্রী সাধারণের প্রতিনিধিত্ব না থাকায় পরিবহন মালিক-শ্রমিক নেতাদের কাছে দেশের সাধারণ যাত্রীরা জিম্মি হয়ে আছে।

Advertisement

এমন পরিস্থিতি থেকে মুক্তি দিতে দেশের গণপরিবহন পরিচালনা, গণপরিবহনের ভাড়া নির্ধারণ, আঞ্চলিক পরিবহন কমিটি, সড়ক নিরাপত্তা কমিটি, সড়ক দুর্ঘটনায় ক্ষতিপূরণ তহবিল ট্রাস্টি বোর্ডসহ সকল ক্ষেত্রে মালিক-শ্রমিক সংগঠনের পাশাপাশি যাত্রী সংগঠনের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে প্রধানমন্ত্রী সরাসরি হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এএস/এমবিআর/জেআইএম