খেলাধুলা

সংখ্যায় সংখ্যায় এশিয়া কাপ

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচের মধ্য দিয়ে মাঠে গড়াবে এশিয়া কাপের ১৪তম আসর। বিকেল সাড়ে পাঁচটায় শুরু হবে ম্যাচটি। ১৯৮৪ সাল থেকে শুরু হওয়া এশিয়া কাপ ক্রিকেটে এখনো পর্যন্ত খেলা হয়েছে মোট ৯০টি ম্যাচ। এর মধ্যে ফল এসেছে ৮৯টি ম্যাচে, পরিত্যক্ত হয়েছে অন্য ম্যাচটি।

Advertisement

এশিয়া কাপের ত্রিশ বছরের ইতিহাসে মাঠে গড়িয়েছে ৪৭৭৮৯টি বল। সবমিলিয়ে রান হয়েছে ৩৮৮১৪ রান। উইকেট পড়েছে ১২৩৯টি। উইকেটপ্রতি রানের গড়টা ৩১.৩২। ওভারপ্রতি রান তোলার হার ৪.৮৭। সময়ের সাথে সাথে উন্নত হয়েছে এ সংখ্যাগুলো।

শুরুর দিকে বেশ কষ্টসাধ্য ছিল রান তোলা। তবে শেষের কয়েকটি আসরে রান হয়েছে অনেক। বোলাররাও দেখিয়েছেন দাপট। এ টুর্নামেন্টের নতুন আসর শুরুর আগে এক নজরে দেখে নেয়া এশিয়া কাপের উল্লেখযোগ্য পরিসংখ্যানগুলো:

দলীয় পরিসংখ্যান

Advertisement

সর্বোচ্চ অংশগ্রহণ: শ্রীলঙ্কা, ১২ আসর সর্বোচ্চ ম্যাচ খেলেছে: শ্রীলঙ্কা, ৪৮টি সর্বোচ্চ জয়: শ্রীলঙ্কা, ৩৫টিসর্বোচ্চ শিরোপা: ভারত, ৬টিসর্বোচ্চ সংগ্রহ: পাকিস্তান ৩৮৫/৭, বাংলাদেশের বিপক্ষে ২০১০ সালে সর্বনিম্ন সংগ্রহ: বাংলাদেশ ৮৭/১০, পাকিস্তানের বিপক্ষে ২০০০ সালেটানা জয়ের রেকর্ড: শ্রীলঙ্কা ও পাকিস্তান ৬টি করে ম্যাচটানা পরাজয়ের রেকর্ড: বাংলাদেশ ১৬টি ম্যাচ

ব্যক্তিগত পরিসংখ্যান

সর্বোচ্চ ম্যাচ: মাহেলা জয়াবর্ধনে, ২৮ ম্যাচসর্বোচ্চ রান: সনাৎ জয়াসুরিয়া, ১২২০ রানইনিংসে সর্বোচ্চ রান: বিরাট কোহলি ১৮৩, পাকিস্তানের বিপক্ষে ২০১২ সালেসর্বোচ্চ উইকেট: মুত্তিয়া মুরালিধরন, ৩০টিম্যাচে সেরা বোলিং: অজন্তা মেন্ডিস ৮-১-১৩-৬, ভারতেরর বিপক্ষে ২০০৮ সালেসর্বোচ্চ ক্যাচ: কুমার সাঙ্গাকারা ২৭টিনন-উইকেটরক্ষক হিসেবে সর্বোচ্চ ক্যাচ: মাহেলা জয়াবর্ধনে ১৫টি

এসএএস/এমএস

Advertisement